টাইমলাইনভারত

এবার আর সড়ক দুর্ঘটনায় ঘটবেনা প্রাণহানি, বড়সড় পদক্ষেপ গ্রহণ কেন্দ্রের

বাংলা হান্ট ডেস্ক: চালক এবং যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে এবার গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র। সরকারের এই সিদ্ধান্তে এবার গাড়ি দুর্ঘটনায় প্রাণহানির সম্ভাবনা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

ইতিমধ্যেই কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন, যেইসমস্ত গাড়িতে ৮ জন যাত্রী বসতে পারেন, সেই গাড়িগুলিতে বাধ্যতামূলকভাবে ৬টি এয়ারব্যাগ থাকতে হবে। এই সংক্রান্ত একটি খসড়াও অনুমোদন করা হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন যে, এর মধ্যে ২টি হবে Torso এয়ারব্যাগ। যেখানে ২টি টিউব এয়ারব্যাগ থাকবে। তিনি বলেন, এই সিদ্ধান্তের পর দেশে গাড়ির নিরাপত্তায় বড় ধরনের উন্নতি সম্ভব হবে এবং দুর্ঘটনায় মৃত্যুও কমবে।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে এয়ারব্যাগের সুবিধা শুধুমাত্র দামি গাড়িগুলিতেই পাওয়া যায়। অন্যদিকে গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি সাধারণ গাড়িতে এই সুবিধা দেয় না। এক্ষেত্রে তারা যুক্তি দেয় যে, গাড়িতে বেশি পরিমাণ এয়ারব্যাগ লাগাতে গেলে তা গাড়ির দাম বাড়িয়ে দিতে পারে। যা তাদের ক্রেতাদের প্রভাবিত করবে।

অপরদিকে, বিলাসবহুল যানবাহনের দাম বৃদ্ধির তেমন কোনো প্রভাব পড়ে না বলে সেক্ষত্রে এর সুবিধা পাওয়া যায়। তবে, এই নিয়ম চালু হলে উল্লিখিত নির্দিষ্ট সংখ্যক এয়ারব্যাগ সব সংস্থার গাড়িতেই পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

গাড়ির দাম, ভেরিয়েন্ট বা সেগমেন্টের ভিত্তিতে কোনো সংস্থাই এটি এড়িয়ে যেতে পারবেনা। অর্থাৎ, যদি ফরচুনার গাড়িতে ৬টি এয়ারব্যাগ থাকে সেক্ষত্রে মারুতির ৮ সিটার গাড়ি, যাকে ফ্যামিলি কার বলা হয়, সেখানেও একই সংখ্যক এয়ারব্যাগ থাকবে৷ স্বাভাবিকভাবেই সরকারের নতুন এই পদক্ষেপের কারণে দুর্ঘটনায় বড় বিপদ এড়ানো যাবে বলে মনে করছেন চালক থেকে যাত্রী সকলেই।

Related Articles

Back to top button