TMC নাকি BJP, তৃণমূল ‘সেনাপতি’র কেন্দ্রে পাল্লা ভারী কার? প্রকাশ্যে চমকে দেওয়া ওপিনিয়ন পোল!

বাংলা হান্ট ডেস্কঃ চব্বিশের লোকসভা নির্বাচনের (Lok Sabha Election) হাইভোল্টেজ কেন্দ্রগুলির মধ্যে একটি হল ডায়মন্ড হারবার (Diamond Harbour)। এবারও তৃণমূল ‘সেনাপতি’ অভিষেক বন্দ্যোপাধ্যায় এই আসন থেকে প্রার্থী হয়েছেন। বিজেপির তরফ থেকে কাকে দাঁড় করানো হবে তা নিয়ে হাজার জল্পনা-কল্পনা চললেও, এখনও অবধি ঘোষণা করা হয়নি প্রার্থীর নাম। একই অবস্থা আইএসএফের ক্ষেত্রেও।

এদিকে কোমর বেঁধে ভোট ময়দানে নেমে পড়েছেন তৃণমূলের ‘সেকেন্ড ইন কমান্ড’ অভিষেক (Abhishek Banerjee)। সম্প্রতি ডায়মন্ড হারবারের দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকও করেন তিনি। বিজেপি, আইএসএফের তরফ থেকে প্রার্থীর নাম ঘোষণা না হলেও, অভিষেক কিন্তু নির্বাচনের কাজ অনেক আগেই শুরু করে দিয়েছেন। এমতাবস্থায় প্রকাশ্যে এল একটি জনমত সমীক্ষার ফলাফল। আসন্ন লোকসভা নির্বাচনে ডায়মন্ড হারবারে এগিয়ে থাকতে পারে কোন দল? উঠে এল সেখানে।

   

উনিশের লোকসভা নির্বাচনে ঘাসফুল ফুটেছিল ডায়মন্ড হারবারে। প্রায় ৩ লক্ষ ২১ হাজার ভোটে জয়ী হয়েছিলেন তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ভোট শতাংশের হিসেবে জোড়াফুল শিবির পেয়েছিল ৫৬.১৩% ভোট। অন্যদিকে বিজেপি (BJP) পেয়েছিল ৩৩.৩৮% ভোট। বাম এবং কংগ্রেসের ঝুলিতে ছিল যথাক্রমে ৯৩,৯৪১ এবং ১৯,৮২৮টি ভোট।

আরও পড়ুনঃ রাতের অন্ধকারে ছেঁড়া হল দেবাংশুর…! নেপথ্যে কে? ভোটের মুখে তোলপাড় নন্দীগ্রাম

উনিশের আগে ২০১৪ লোকসভা নির্বাচনেও ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূলের অভিষেক। সেবার জয়ের ব্যবধান ছিল ৭১,০০০। চব্বিশের লোকসভা নির্বাচনের আগে করা টিভি ৯, পোলট্রাস্ট এবং পিপলস ইনসাইটের জনমত সমীক্ষার ফলাফলেও দেখা যাচ্ছে তৃণমূলের দাপটের ছবি।

এই ওপিনিয়ন পোলের ফলাফল অনুসারে, আসন্ন লোকসভা ভোটে ডায়মন্ড হারবার কেন্দ্রে ৫৭.৪০% ভোট পেতে পারে তৃণমূল। অন্যদিকে বিজেপির ঝুলিতে আসতে পারে মাত্র ১৯.৯৬% ভোট। ১২.০৩% এখনও মনস্থির করেননি। বেশ কয়েকটি মাপকাঠি সামনে রেখে জনতাকে কিছু প্রশ্ন করা হয়েছিল। সেই রিপোর্ট অনুযায়ী তৈরি হয়েছে এই ওপিনিয়ন পোলের ফলাফল। বিজেপির দ্বিতীয় দফা প্রার্থী তালিকা প্রকাশের আগেই এই সমীক্ষা করা হয়েছিল।

abhishek banerjee supreme court order on coal scam case

একইসঙ্গে বলে রাখি, জনমত সমীক্ষার ফলাফল কিন্তু নির্বাচনের চূড়ান্ত ফলাফল নয়। এটি জনতার রায়ের আভাস পাওয়ার একটি চেষ্টা মাত্র। তাই এখানে যে ফলাফল উঠে এসেছে, নির্বাচনেও যে তেমন ফলাফলই হবে এমনটা ভাবার কারণ নেই।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর