টাইমলাইনপশ্চিমবঙ্গবিশেষ

প্রেসিডেন্সির ফুটপাতে বসলো সরস্বতী মূর্তি! তবুও বাগদেবীর আরাধনায় ত্রুটি রাখতে নারাজ তৃণমূল ছাত্র পরিষদ

বাংলাহান্ট ডেস্ক : আগামীকাল সরস্বতী পুজো (Saraswati Puja)। গোটা রাজ্যজুড়ে চলছে তারই প্রস্তুতি। কিন্তু সরস্বতী পুজোর প্রাক্কালে একটি ভিন্ন চিত্র ধরা পরল প্রেসিডেন্সিতে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের (Presidency University) মূল গেটের বাইরে ফুটপাতে (Footpath) বসানো হলো সরস্বতীর মূর্তি। অনেক আগেই তৃণমূল ছাত্র পরিষদ জানিয়েছিল ক্যাম্পাসে নয়, রাস্তার ফুটপাতে পালন করা হবে সরস্বতী পুজো। সেইমতো ফুটপাতের উপর মন্ডপ তৈরি করা হয়েছে টিএমসিপির (TMCP) উদ্যোগে। এবার সরস্বতী মূর্তি আনা হল সেখানে।

বুধবার একটি ছোট মন্ডপ তৈরি করা হয় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের ডান দিকের ফুটপাতে। একটি সরস্বতী মূর্তি বসানো হয় সেখানেই। প্রেসিডেন্সির টিএমসিপির আহবায়ক প্রান্তিক চক্রবর্তী জানিয়েছে, “কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি না পেয়ে আমরা ক্যাম্পাসের বাইরে পূজো করার সিদ্ধান্ত নিয়েছি। সংঘাত আমরা চাই না। তাই এই সিদ্ধান্ত। তবে আমাদের আশা ভবিষ্যতে কোনদিন ক্যাম্পাসের ভিতরে পুজো হবে।”

উল্লেখ্য, তৃণমূল ছাত্র পরিষদের সরস্বতী পূজা পালন নিয়ে বেশ কিছুদিন ধরে বিতর্ক চলছিল প্রেসিডেন্সিতে। টিএমসিপি চেয়েছিল সরস্বতী পুজো হোক প্রেসিডেন্সির ক্যাম্পাসে। কিন্তু অনুমতি মেলেনি প্রেসিডেন্সি কর্তৃপক্ষের তরফ থেকে। কর্তৃপক্ষ জানিয়েছে, ধর্মনিরপেক্ষ ক্যাম্পাস প্রেসিডেন্সি। সেখানে সরস্বতী পুজো করতে দেওয়া যাবে না।

Presidency swaraswati puja

অন্যদিকে, টিএমসির ছাত্র নেতারা বলেছিলেন, ক্যাম্পাসের ভেতরে সরস্বতী পুজো করা থেকে তাদেরকে কেউ আটকাতে পারবেনা। কিন্তু মঙ্গলবার পর্যন্ত কর্তৃপক্ষের অনুমতি না মেলায় বুধবার ক্যাম্পাসের বাইরে ফুটপাতে মন্ডপ তৈরি করল টিএমসিপি। জানা গিয়েছে, বৃহস্পতিবার এই মন্ডপে পুজো করবেন প্রেসিডেন্সির প্রাক্তনী রাজন্যা হালদার। তৃণমূল বিধায়ক মদন মিত্র এখানে অঞ্জলি দিতে আসতে পারেন।

Related Articles