সকালেই নামবে রাতের আধার! আজ দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় ঝড়-বৃষ্টি? আবহাওয়ার খবর

   

বাংলা হান্ট ডেস্ক: ফের রাজ্যে ঝড়-বৃষ্টির তোল আগেই আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Department) জানিয়েছিল সপ্তাহভর ভিজতে পারে দক্ষিণবঙ্গ (South Bengal) সহ গোটা রাজ্য। এরই মধ্যে আবার ঝড়বৃষ্টি নিয়ে নতুন পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। ২৩ মে-র মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান সাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরির সম্ভাবনা রয়েছে। তার থেকে নিম্নচাপ তৈরি হতে পারে। আবহাওয়াবিদদের মতে, এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ের রূপে পরিণত হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া: আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, এই সপ্তাহে দক্ষিণবঙ্গের (South Bengal) সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পাশাপাশি বইবে ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া। এরই মাঝে আবহাওয়া দপ্তর জানাচ্ছে, শুক্রবার থেকে দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

ঝড়-বৃষ্টির পূর্বাভাসে ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় জারি হয়েছে সতর্কতা। মঙ্গলবার ও বুধবার ঝড়-বৃষ্টির পাশাপাশি দমকা হাওয়ার বেগ হতে পারে ঘন্টায় ৩০-৪০ কিমি। বৃহস্পতিবার বৃষ্টি কমতে পারে দক্ষিণে। এদিন দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা। এর পর শুক্রবার থেকে আবারও বঙ্গোপসাগরে নিম্নচাপ বলয়ের জেরে ভারী বৃষ্টি শুরু হতে পারে।

আজ কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বিকেল কিংবা সন্ধের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। পাশাপাশি বইতে পারে দমকা হাওয়া। আজ মহানগরীর সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৫ ও ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

Cyclone may develop in the Bay of Bengal South Bengal North Bengal Kolkata weather update

আরও পড়ুন: আজকের রাশিফল ২১ মে, প্রতিটি কাজে সফল হবে এই চার রাশি

মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ৩০ থেকে ৪০ কিমি আবার কোথাও ৪০ থেকে ৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর