কাটল জট! উচ্চ প্রাথমিকে নিয়োগ হবে ১৪ হাজারেরও বেশি! মেধাতালিকা প্রকাশের দিন ঘোষণা শিক্ষামন্ত্রীর

বাংলাহান্ট ডেস্ক : উচ্চ প্রাথমিকে ১৪ হাজার ৩৩৯ টি শূন্যপদে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছিল ২০১৪ সালে। সেই উচ্চ প্রাথমিকের মেধা তালিকা বা প্যানেল হাইকোর্টের নির্দেশে প্রকাশিত হতে চলেছে আগামীকাল। স্কুল সার্ভিস কমিশন সূত্রে (School Service Commission) খবর, একাধিক তথ্য উল্লেখ থাকবে উচ্চ প্রাথমিকের এই প্যানেলে।

   

প্যানেলে প্রার্থীদের নাম ও রোল নম্বরের পাশাপাশি উল্লেখ থাকবে মাধ্যমিক থেকে শুরু করে উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বর, অ্যাকাডেমিক কোয়ালিফিকেশনে প্রাপ্ত নম্বর, টেটের প্রাপ্ত নম্বর সহ বিভিন্ন তথ্য। একই সাথে প্রার্থীরা বুঝতে পারবেন প্যানেলে প্রকাশিত তথ্য সঠিক নাকি ভুল। এই নিয়োগ প্রক্রিয়া চলছে গত আট বছর ধরে।

আরোও পড়ুন : বিকল্প আয়ের সন্ধান দিচ্ছে টুইটার! সাংবাদিকদের জন্য দুর্দান্ত সুযোগ, লিখলেই হবে উপার্জন

নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করার দাবিতে উচ্চ প্রাথমিকের প্রার্থীরা বহুবার আন্দোলনে নেমেছেন। শহরের রাস্তায় মিছিল থেকে শুরু করে তারা গিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছেও। সূত্রের খবর, স্কুল শিক্ষা দপ্তর ইতিমধ্যেই অনুসন্ধান শুরু করে দিয়েছে কোন কোন স্কুলে উচ্চ প্রাথমিকের শিক্ষকের প্রয়োজন রয়েছে।

আরোও পড়ুন : ডুয়ার্সে ওটা কী! জনবসতি এলাকা থেকে উদ্ধার দৈত্যাকার ‘কিং কোবরা”, তুমুল আতঙ্ক গোটা এলাকায়

কমিশনের আধিকারিকরা জানাচ্ছেন, আগামীকাল এই সংক্রান্ত প্যানেল প্রকাশিত হলেও প্রার্থীদের কবে নিয়োগের সুপারিশ পত্র দেওয়া হবে বা নিয়োগ প্রক্রিয়া শুরু হবে তা সম্পূর্ণ হাইকোর্টের নির্দেশের উপর নির্ভরশীল। প্রসঙ্গত, উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শুরু হয় ২০১৪ সালে। এরপর প্রথম পর্যায়ের মেধা তালিকা প্রকাশিত হলে তার বিরুদ্ধে অস্বচ্ছতার অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হন চাকরি প্রার্থীরা।

ssc issue

হাইকোর্ট সেই প্যানেল বাতিল করে দেয়। ২০২১ সাল থেকে স্কুল সার্ভিস কমিশন দ্বিতীয় পর্যায়ের মেধা তালিকা প্রকাশের প্রস্তুতি শুরু করে। এসএসসিকে হাই কোর্ট নির্দেশ দেয় প্রার্থীদের যে সব অভিযোগ রয়েছে তা নথিভুক্ত করতে হবে। দীর্ঘ সময় ধরে জটিলতার পর হাইকোর্টের নির্দেশ মেনে স্কুল সার্ভিস কমিশন আগামীকাল ২০১৪ সালের উচ্চ প্রাথমিক নিয়োগের মেধা তালিকা প্রকাশ করতে চলেছে।

সম্পর্কিত খবর