কোহলি, ধোনি না সৌরভ… ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সবথেকে বেশি শিক্ষিত কে? রইল যোগ্যতার মাপকাঠি

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতীয় দলের (Indian Cricket Team) তারকা ক্রিকেটারদের ব্যক্তিগত জীবন সম্পর্কে অনেকেরই কৌতুহল থাকে। যারা খেলার মাঠে কতটা দাপট দেখান তারা ব্যক্তিগত জীবনে বা শিক্ষা দীক্ষায় কতটা এগিয়ে সেই সম্পর্কে জানার ইচ্ছা থাকে তাদের ভক্তদের। আমাদের আজকের প্রতিবেদনে আমরা তেমনি কিছু ভারতের কিংবদন্তি ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা আপনাদের সামনে তুলে ধরতে চলেছে।

১. বিরাট কোহলি: ভারতীয় ক্রিকেটের এই প্রজন্মের সবচেয়ে বড় তারকা। ব্যাট হাতে থাকলে কোনও প্রতিপক্ষই তার বিরুদ্ধে সুরক্ষিত নয়। কিন্তু লেখাপড়ার দিক দিয়ে নিজের ব্যাটিংয়ের মতন অতটা এগিয়ে নন কোহলি। নিজের ক্রিকেট জীবন চালিয়ে যাওয়ার কারণেই দ্বাদশ শ্রেণীর অবধি পঠন-পাঠন করে তারপর আর ওইদিকে এগোননি কোহলি।

dravid test

২. রাহুল দ্রাবিড়: টেস্ট ক্রিকেটের ইতিহাসে বিশ্বের সর্বকালের সেরাদের মধ্যে একজন। ‘দ্য ওয়াল’ নামে পরিচিত এই প্রাক্তন ভারতীয় অধিনায়ক এবং বর্তমান ভারতীয় কোচ রীতিমতো উচ্চশিক্ষিত। ব্যাঙ্গালোরের সেন্ট জোসেফ কলেজ অফ কমার্স থেকে তিনি স্নাতক হয়েছেন। এরপর মাস্টার্স করার সময় তিনি ভারতীয় দলের সুযোগ পান।

rohit chintito

৩. রোহিত শর্মা: এই মুহূর্তে ভারতীয় দলের অধিনায়ক সীমিত ওভারের ক্রিকেটে সর্বকালের সেরাদের মধ্যে জায়গা পাবেন। তিনি ও বিরাট কোহলির মতোই লেখাপড়া বেশি দেবে এগিয়ে নিয়ে যেতে পারেননি নিজেকে ক্রিকেট কেরিয়ার গড়ার কারণে। তুমিও দ্বাদশ শ্রেণী অবধি পড়াশোনা করেছেন।

৪. মহেন্দ্র সিংহ ধোনি: ভারতীয় ক্রিকেটের সর্বকালের সবচেয়ে সফল অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। এই তারকা উইকেট রক্ষক ইউনিভার্সিটি থেকে বি.কম পড়া শুরু করেছিলেন। কিন্তু তিনিও নিজেই ক্রিকেট কেরিয়ার গড়ার উদ্দেশ্যে মাঝ পথেই সেই পড়া ছাড়তে বাধ্য হয়েছিলেন।

sachin tendulkar 2000

৫. সচিন টেন্ডুলকার: ক্রিকেট বিশ্ব তাকে ক্রিকেট ঈশ্বর বলে মানে। নিজের ২৪ বছরের আন্তর্জাতিক ক্রিকেট জীবনে ভারতের হয়ে একাধিক কীর্তি গড়েছেন মাঠে। কিন্তু মাস্টার ব্লাস্টের দ্বাদশ শ্রেণীর বেশি পড়াশোনা করতে পারেননি। তিনি ভারত বনাম পাকিস্তান সিরিজ খেলতে গিয়ে দশম শ্রেণীর পরীক্ষাও মিস করেছিলেন।

৬. সৌরভ গঙ্গোপাধ্যায়: আধুনিক ভারতীয় ক্রিকেটের রূপকার বলা হয় তাকে। তার নেতৃত্বে ভারতীয় ক্রিকেট এক নতুন আলোর দিশা পেয়েছিল। তিনিও মোটামুটি উচ্চশিক্ষিত সেন্ট জেভিয়ার্স স্কুলে পড়ার ফর সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে কমার্সে স্নাতক হয়েছিলেন সৌরভ।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর