জলের দরে দার্জিলিং ভ্রমণ, মাত্র ৩০০ টাকাতেই করতে পারবেন পাহাড় দর্শন! রইল ফাটাফাটি উপায়

পশ্চিমবঙ্গের (West Bengal) দার্জিলিং (Darjeeling) একটি প্রিয় পর্যটক স্থান (Tourist Spot)। যেখানে সারা বছরই মানুষ দেশ-বিদেশ থেকে ঘুরতে আসে। বাইরের দেশ থেকে পর্যটকরা ঘুরতে এলেও এখানে সবথেকে বেশি ভিড় দেখা যায় বাঙালিদের। বাঙালিদের সবথেকে প্রিয় পর্যটক স্থানগুলির মধ্যে দার্জিলিং হলো একটি অন্যতম।

   

তবে পশ্চিমবঙ্গের মানুষের দার্জিলিং ঘুরতে যেতে হলে তাদের মাথায় সবার আগে আসে কিরকম খরচ হতে পারে। পর্যটকদের একটি মুখ্য চ্যালেঞ্জই হলো খরচ। প্রথমত শিলিগুড়ি পর্যন্ত খুব কম খরচে এবং সহজভাবেই পৌঁছানো যায়। কিন্তু পাহাড়ে ওঠার জন্য অনেক খরচ হয়ে থাকে। তাছাড়া ট্রান্সপোর্টের খরচও অনেকবেশি অন্ততপক্ষে ৪ হাজার টাকা, ৫ হাজার টাকার মতো।

কিন্তু এই সম্যসাগুলির পরিহারে আছে কিছু বিকল্প। শিয়ালদাহ থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত জেনারেল কামরায় উঠতে পারে যাত্রীরা, যা খরচ হবে মোটামুটি ১৬৫ টাকা।এরপর, নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে পৌঁছতে হবে তেনজিং নোরগে বাসস্ট্যান্ডে। যা মাত্র ৫-৬ কিলোমিটার দূর।

আরও পড়ুন : উপড়ে গিয়েছে বিদ্যুতের খুঁটি, রাস্তা যেন নদী! ঘূর্ণিঝড় মিগজাউমের তাণ্ডবে জলের তলায় চেন্নাই, মৃত ১৭

If you visit Darjeeling, you have to pay taxes

এছাড়া একটি সহজ উপায়ও রয়েছে দার্জিলিং পৌঁছনোর। সেই উপায়টি হলো, শিয়ালদাহ থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রেনে ভ্রমণ করতে পারেন এবং শেয়ারিং কারও ব্যবহার করতে পারেন। এই পথে খরচ হয়ে থাকে প্রায় ৬০০ টাকা থেকে ৭০০ টাকা। আবার কখনোও এক্ষেত্রে খরচ বেড়েও যেতে পারে প্রায় ৮০০ থেকে ৯০০ টাকার মতো। তারপরেই এই সকল গাড়ি করে দার্জিলিং যাওয়া যেতে পারে।