শুধু সাংসদ পদই গিয়েছে তেমন নয়! এই ৫ সুবিধাও হারালেন মহুয়া মৈত্র, লক্ষ লক্ষ টাকার ধাক্কা

বাংলা হান্ট ডেস্কঃ সর্বদাই চর্চায় শিরোনামে তৃণমূলের মহুয়া মৈত্র (Trinamool leader Mahua Moitra)। নেত্রীর চাঁচাছোলা চোখা চোখা প্রশ্নবাণে প্রায়শই সরগরম হয়ে উঠত সংসদ। তবে আপাতত সেই দৃশ্যে ইতি। শুক্রবার ধ্বনি ভোটে সংসদ থেকে বহিষ্কৃত হয়েছেন মহুয়া মৈত্র (Mahua Moitra)। লোকসভা (Lok Sabha) কক্ষে মহুয়ার সাংসদ পদ খারিজ করার দাবিতে রিপোর্ট পেশ করে এথিক্স কমিটি। সেই রিপোর্টের ভিত্তিতেই লোকসভা থেকে বহিষ্কৃত মহুয়া।

   

নদীয়ার কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ ছিলেন মহুয়া মৈত্র। সম্প্রতি নগদ টাকা ও উপহারের বদলে আদানি ইস্যুতে সংসদে প্রশ্ন করার অভিযোগ ওঠে মহুয়ার বিরুদ্ধে। অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে এথিক্স কমিটি। তদন্তের পর ধ্বনিভোটে সংসদ থেকে তাকে বহিষ্কার করা হয়।

মহুয়াকে এইভাবে সংসদ থেকে বহিষ্কার করায় একদিকে যেমন তার পাশে দাঁড়িয়েছেন অনেকে। অন্যদিকে আবার অনেকের মতে মহুয়া মৈত্রকে বহিষ্কার করা উপযুক্ত সিদ্ধান্ত। যাই হোক, এই সব বিতর্ক চলতেই থাকবে। তবে এসবের মধ্যে মহুয়া যে কেবল পদ হারালেন এমন নয়, এর পাশাপাশি হারিয়েছেন একাধিক সুবিধা। যার দরুন মহুয়ার যে লক্ষ লক্ষ টাকা ক্ষতি হবে তা নিয়ে কোন সন্দেহ নেই।

mahua moitra (1)

আরও পড়ুন: দুজনার দুই ‘ওষুধ’! SSKM-এ জ্যোতিপ্ৰিয় আর কাকুর জন্য যা করল ED…,শোরগোল

১) সংসদ থেকে বহিষ্কার হয়েছেন মহুয়া। অর্থাৎ খুব স্বাভাবিক ভাবেই তিনি আর কোনও বেতন এবং ভাতা পাবেন না। উল্লেখ্য, ভারতীয় সাংসদরা প্রতি মাসে ১ লক্ষ টাকা বেতন পান। পাশাপাশি নিজের এলাকায় খরচের জন্য ৭০ হাজার টাকা পান।

২) সংসদ হিসেবে দিল্লির সরকারি বাংলোতে থাকার সুবিধা পেতেন মহুয়া। তবে সংসদ থেকে বহিষ্কার হওয়ার সাথে সাথেই সেই বাংলো ঘুচল কপাল থেকে।

৩) সাংসদ পদ হারানোর পাশাপাশি মহুয়া হারালেন দিল্লির বাংলোর বিনামূল্যে টেলিফোন কানেকশন, দেড় লক্ষ ফোন কল, বিনামূল্যে ৫০ হাজার ইউনিট ইলেকট্রিক বিল, ৪০০০ কিলোমিটার জলের পরিষেবাও। যার ফলে অবশ্যই তিনি ক্ষতির সম্মুখীন।

৪) সংসদ হিসাবে অফিস চালানোর জন্য প্রতি মাসে ৪০ হাজার টাকা এবং কর্মীদের বেতনের জন্য প্রতি মাসে ২০ হাজার টাকা পেতেন মহুয়া। সেই সুবিধাও হাতছাড়া তৃণমূল নেত্রীর।

৫) সাংসদ হিসেবে বিনামূল্যে ট্রেন এবং বিমানে ভ্রমণের মতো পরিষেবাও পাবেন না মহুয়া। শুধু তাই নয়, সাংসদরা গাড়ি কেনার জন্য যে বিশেষ সুবিধা পেয়ে থাকেন সেই সুবিধাও হাতছাড়া মহুয়ার।