পুজোর আগেই স্লিম ফিট চেহারা! ঝটপট বানিয়ে ফেলুন তেল ছাড়া এই রেসিপি, আঙুল চাটতে থাকবেন

বাংলা হান্ট ডেস্ক : পুজোর আর কয়েকটা দিনই বাকি। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে কেনাকাটার ধুম। দোকানে দোকানে উপচে পড়ছে মানুষের ভিড়। বাস-ট্রামেও পা ফেলার জায়গা নেই। সবে মিলিয়ে বাঙালির ঘরে ঘরে এখন উৎসবের আমেজ। কেনাকাটার পাশাপাশি কেউ কেউ আবার ডায়েট নিয়ে মগ্ন। এইসব মানুষদের জন্যই আজকের এই প্রতিবেদন।

   

আসলে আজ আমরা এমন এক রেসিপি আপনাদের সাথে শেয়ার করব যা স্বাদেও লা জবাব আর বানানোও সহজ। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এতে আপনার ওজন তো বাড়বেইনা উল্টে উর্ধ্বগামী ওজনকে নিম্নগামী করতে সাহায্য করবে। কারণ আজকের এই ডিশটি সম্পূর্ণ রকমের কার্বোহাইড্রেট ছাড়া। ছানা (Chana),সয়াবিন (Soyabin) ছাতু (Chattu) দিয়ে তৈরী এমন এক রেসিপির কথা বলব যাতে পেয়ে যাবেন ভরপুর প্রোটিন।

উপকরন : প্রথমেই বলি, এই ডিশটি তৈরি করতে আপনাকে খুব বেশি ঝক্কি পোহাতে হবেনা। বাড়ির ফ্রীজে থাকা ছানা, সয়াবিন, ছাতু, কুচোনো আদা, কাঁচালঙ্কা ৩ টি, ধনেপাতা পরিমাণ মত, ভাজা ধনে-জিরে গুঁড়ো, নুন, ঘি আর জল দিয়েই বানিয়ে নেওয়া যাবে এই সুস্বাদু এবং স্বাস্থ্যকর রেসিপি।

aasoya

পদ্ধতি : প্রথমেই সয়াবিনগুলিকে জলে ভিজতে দিয়ে দিতে হবে। এরপর সেগুলিকে গরম জলের মধ্যে ফেলে সেদ্ধ করে নিতে হবে। ভালো মত সেদ্ধ হয়ে এলে সেগুলি থেকে ভালো করে জল ঝরিয়ে ধনেপাতা, আদা কুঁচি আর কাঁচা লঙ্কা দিয়ে ভালো মত বেটে নিতে হবে। এক্ষেত্রে অল্প পরিমাণে জল দেওয়া যেতে পারে।

অন্যদিকে একবাটি ছানা নিয়ে সেটিকেও জল ঝরিয়ে একদম ঝরঝরে করে নিতে হবে। এবার জল ঝরানো ছানা এবং সয়াবিনের মিশ্রণটি ভালো করে মিশিয়ে ফেটিয়ে নিতে হবে। এবার এতে যোগ হবে দুই চামচ ছাতু এবং ভাজা ধনে-জিরে গুঁড়ো। পরিমাণ মত নুন দিতে ভুলবেননা যেন। সবকিছুকে আরও একবার ভালো করে মিশিয়ে নেওয়ার পর উনুনে একটা কড়াই বসিয়ে দিন।

0701 tofuchickpeapattieswithcoleslaw desktop 1300x658

বাকি রান্নাটা দেশী ঘি দিয়ে করলে ভালো হয় তবে বাড়িতে ঘি বাড়ন্ত থাকলে তেল দিয়েও করতে পারেন। সেক্ষেত্রে খেয়াল রাখতে হবে যতটা কম তেলে এই রান্না করা যায়। একটি ননস্টিকের পাত্রে ঘি দিয়ে এই মিশ্রণটিকে আপনার ইচ্ছা মত শেপ দিয়ে ভেজে নিতে হবে। আপনি চাইলে এয়ার ফ্রায়ায দিয়েও ভেজে নিতে পারেন। এরপর পছন্দ মত স্যালাডের সাথে সার্ভ করুন এই হেলদি এবং টেস্টি ছানা, সয়াবিনের বড়া।

সম্পর্কিত খবর