টাইমলাইনটাকা পয়সাভারতরাজনীতি

আস্থাভোটের আগেই পদত্যাগ উদ্ধব ঠাকরের! মহারাষ্ট্রে পতন জোট সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ অবশেষে মহারাষ্ট্রে শেষ হতে চলেছে শিব সেনার রাজত্ব! এদিন সুপ্রিম কোর্টে শুনানি শেষে রাজ্যপালের নির্দেশ অনুযায়ী আগামীকাল আস্থা ভোটের সিদ্ধান্ত বহাল রাখে তারা। তবে আস্থা ভোটের পূর্বেই ফেসবুক লাইভ করে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন উদ্ধব ঠাকরে। ফলে এদিন অবশেষে মহারাষ্ট্রে সকল নাটকের অবসান ঘটলো বলে মত বিশেষজ্ঞদের। আপাতত একনাথ শিন্ডে সহ বিজেপির দিকেই সরকার গঠনের সম্ভাবনা দেখা গিয়েছে। তবে শেষপর্যন্ত আগামীকাল আস্থা ভোট হয় কিনা, সেটাই দেখার। এদিন ফেসবুক লাইভ করে উদ্ধব ঠাকরে বলেন, “আমি কাল আস্থা ভোটে অংশগ্রহণ করব না।”

প্রসঙ্গত, বিগত বেশ কয়েকদিন ধরে টালবাহানার মধ্যে দিয়ে যাচ্ছিলো মহারাষ্ট্রের রাজনীতি। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বিরুদ্ধে সম্প্রতি বিদ্রোহ করেন একনাথ শিন্ডে। এরপরই চল্লিশের ওপর বিধায়ক সঙ্গে নিয়ে নতুন দল গড়ার কথাও জানান তিনি। এরপরেই একপ্রকার সংখ্যাগরিষ্ঠতা হারানোর পথে অগ্রসর হতে থাকে শিবসেনা। এর মাঝেই মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা দেবেন্দ্র ফড়ণবিশের সঙ্গে রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির বৈঠকের পর আগামীকাল বিশেষ অধিবেশন ডেকে আস্থা ভোট করার নির্দেশ দেন তিনি।

যদিও রাজ্যপালের নির্দেশের বিপক্ষে সুপ্রিম কোর্টে যায় শিবসেনা। তাদের দাবি, “মহারাষ্ট্রে বিদ্রোহী 16 জন বিধায়কের বিরুদ্ধে আমরা বিধানসভায় আইন এনেছি। এই পরিস্থিতিতে আস্থা ভোট ঘোষণা করা অনুচিত।” অবশ্য তাদের সকল আশায় এদিন একপ্রকার জল ঢেলে দিলো সুপ্রিম কোর্ট। আদালতের নির্দেশ অনুযায়ী, আগামীকাল সকাল 11 টা থেকে বিকেল 5 টার মধ্যে আস্থা ভোট করতে হবে। তবে আস্থা ভোটের দিকে যে যেতে চাইছে না শিব সেনা, তার আন্দাজ আগেই মিলেছিল আর এবার ফেসবুক লাইভে এসে উদ্ধব ঠাকরের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা সকল জল্পনার অবসান ঘটালো।

Related Articles

Back to top button