পাল্টে গেল UIDAI’র নিয়ম! আধারে লেখা জন্ম তারিখের বৈধতা নিয়ে এবার নয়া আপডেট

বাংলাহান্ট ডেস্ক : জন্মের প্রমাণ পত্র হিসাবে কি আপনি আধার কার্ড ব্যবহার করেন? তাহলে আপনার জন্য রয়েছে বড় খবর। জন্ম নথি হিসাবে এখন থেকে আর ব্যবহার করা যাবে না আধার। UIDAI বড় পরিবর্তন করছে নিয়মে। এখন থেকে আধারে লেখা জন্ম তারিখ আর কোথাও বৈধ নয়। UIDAI চালু নয়া এই পরিবর্তন আনল। ১লা ডিসেম্বর থেকে এই নিয়ম কার্যকর করা হয়েছে।

   

বিষয়টি নিয়ে একটি নির্দেশিকা দিয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। আধারে উল্লেখিত জন্ম তারিখ, মাস ও বছর পরিবর্তন করে অনেকেই জালিয়াতি করছে। জালিয়াতি রুখতে UIDAI তাই আনল নতুন নিয়ম। আধার কার্ডে উল্লেখ করা থাকবে আধারে উল্লেখিত জন্ম সাল জন্ম প্রমাণ হিসাবে ব্যবহার করা ঠিক না।

আরোও পড়ুন : গায়ে পেট্রোল ঢেলে হুমকি দিচ্ছিলেন পুলিশকর্মী, বান্ধবী জ্বালিয়ে দেন আগুন! হাসপাতালে মৃত্যু

নতুন এই নিয়মের ফলে এবার থেকে জন্ম প্রমাণ হিসাবে আধার কার্ডের সাথে জমা দিতে হবে বার্থ সার্টিফিকেট। আধার প্রকল্পের ডেপুটি ডিরেক্টর রাকেশ ভার্মা বলেছেন, স্কুল কলেজে ভর্তি থেকে শুরু করে পাসপোর্ট, সচিত্র পরিচয় পত্র হিসেবে ব্যবহার করা যাবে আধার কার্ড। কিন্তু জন্ম নথি হিসাবে পেশ করতে হবে বার্থ সার্টিফিকেট।

update aadhaar card details online for free 1684817003533 1684817003725

সূত্রের খবর, আধার কার্ডের জন্ম তারিখ ও নাম পরিবর্তন করে বেআইনিভাবে অনেকেই সুবিধা নিচ্ছেন  স্কিম, অ্যাডামিশন, স্পোর্টস কম্পিটিশনসহ বিভিন্ন প্রকল্পের। এই বেআইনি কাজ রুখতে অতীতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়। কিন্তু কোনও পদক্ষেপই ফলপ্রসূ হয়নি। তাই এবার এই নতুন সিদ্ধান্ত নিতে বাধ্য হল UIDAI।