টাইমলাইনআন্তর্জাতিক

মাদকদ্রব্য গাঁজার বিষয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নিল জাতিসংঘ, পাশে দাঁড়াল ২৭ টি দেশ

বাংলাহান্ট ডেস্কঃ এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিল জাতিসংঘ (United Nations)। ২৭ টি দেশের সমর্থনে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বিশেষজ্ঞদের পরামর্শে গাঁজাকে (Hemp) ড্রাগ হিসাবে স্বীকৃত দিল জাতিসংঘ। হেরোইনের মত বিপজ্জনক ওষুধের তালিকা থেকে সরিয়ে নিয়ে ড্রাগ তালিকায় অন্তর্ভুক্ত করা হল।

গাঁজাকে ক্ষতিকারক ওষুধের তালিকা থেকে সরানো যায় কিনা, সেই বিষয়ে জাতিসংঘ একটি সমীক্ষা করেছিল। যেখানে ২৭ টি দেশ জাতিসংঘের সিদ্ধান্তকে সমর্থন করে এবং ২৫ জন সদস্য এই মতের বিরোধিতাও করে। কিন্তু তাঁর পরও গাঁজাকে ক্ষতিকারক ওষুধের তালিকা থেকে প্ররথিক করা হয়েছে।

marijuana 0 Bangla Hunt Bengali News

যে তালিকায় চরম আসক্তিযুক্ত এবং মানুষের সর্বাধিক ক্ষতিকারক ঔষধ সমূহ ছিল, সেই তালিকা থেকে বর্তমানে গাঁজাকে পৃথক রাখা হল। তবে জাতিসংঘের নিয়ম অনুযায়ী, গাঁজাকে চিকিৎসা বিষয়ে সর্বাধিক পরীক্ষিত ওষুধের তালিকা থেকে বাদ রাখা হচ্ছে।

জাতিসংঘের এই নতুন পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছিল আমেরিকা এবং ব্রিটেন। অন্যদিকে ভারত, পাকিস্তান, নাইজেরিয়া এবং রাশিয়া জাতিসংঘের সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দেয়। তবে জাতিসংঘের এই ঐতিহাসিক সিদ্ধান্তের পর গাঁজা থেকে বিভিন্ন ধরণের ঔষধ প্রস্তুত করতে দেখা যাবে। এমনকি বৈজ্ঞানিক রিসার্চের ক্ষেত্রেও গাঁজা ব্যবহার করা যেতে পারে। এই সিদ্ধান্তের পর বিভিন্ন দেশে গাঁজা ব্যবহারের পদ্ধতিতে অনেক পরিবর্তন আসতে পারে।

Back to top button