লেনদেনের ক্ষেত্রে নয়া পদক্ষেপ! শীঘ্রই UPI-র মাধ্যমে ডলারে করা যাবে পেমেন্ট, প্রস্তুতি নিচ্ছে NPCI-RBI

বাংলা হান্ট ডেস্ক: ভারতে (India) বিগত কয়েক বছরে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (Unified Payments Interface) অর্থাৎ UPI-এর মাধ্যমে ডিজিটাল পেমেন্টের চল ক্রমশ বৃদ্ধি পেয়েছে। যার ফলে আর্থিক লেনদেনের বিষয়টি অনেকটা সহজও হয়েছে। এমতাবস্থায়, একটি বড় সুখবর সামনে এসেছে। জানা গিয়েছে যে, ভারতের UPI এখন গ্লোবাল হওয়ার পথে পা বাড়িয়েছে।

   

মূলত, UPI-এর মাধ্যমে এবার শীঘ্রই ডলারে পেমেন্ট করা যাবে। UPI সিস্টেম একটি বিশেষ আপডেটের জন্য প্রস্তুত হয়েছে। যার মাধ্যমে ডলারে লেনদেন করা সম্ভব করবে। এমতাবস্থায়, এটি মুদ্রাগুলিকে গ্লোবাল লিমিটে নিরবচ্ছিন্ন লেনদেনের দরজা খুলে দেবে।

UPI will soon be able to make payments in dollars

NPCI এবং RBI আলোচনা করছে SWIFT-এর সাথে: খবর অনুযায়ী, ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) এই পরিবর্তনকে বাস্তবায়িত করতে সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাঙ্ক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন অর্থাৎ SWIFT-এর সাথে সক্রিয়ভাবে আলোচনায় যুক্ত রয়েছে। মূলত, এই ইন্টিগ্রেশনের লক্ষ্য হল UPI-কে আন্তঃসীমান্ত ডিজিটাল লেনদেনের জন্য সবচেয়ে সুবিধাজনক এবং সুরক্ষিত মাধ্যম হিসাবে প্রতিষ্ঠা করা। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, SWIFT হল একটি বিশ্বব্যাপী স্বীকৃত সিস্টেম। যা আন্তঃদেশীয় ব্যাঙ্ক লেনদেনের মাধ্যম হিসেবে কাজ করে।

আরও পড়ুন: চিনে নিন ভারতের ৫ কোটিপতি কৃষককে! তাঁদের উপার্জন চমকে দেবে আম্বানি-আদানিকেও

UPI নিয়ে RBI থেকে নতুন ঘোষণা: এদিকে, SWIFT-এর সাথে এই সংযুক্তিকরণের জেরে, UPI-এর মাধ্যমে আন্তর্জাতিক ব্যবসা করা সহজ এবং ঝামেলামুক্ত হয়ে উঠবে। জানিয়ে রাখি যে, এর আগে RBI-এর গভর্নর শক্তিকান্ত দাস গত ৮ ডিসেম্বর মুদ্রা নীতি কমিটির (MPC) বৈঠকে UPI সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। যেখানে হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্য UPI পেমেন্টের লিমিট দ্রুত ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে।

আরও পড়ুন: আরও কোণঠাসা হবে চিন! একদম নাকের ডগায় মেগাপ্ল্যান্টের পরিকল্পনা টাটা গ্রুপের, ঘুম উড়ল বেজিংয়ের

২০২৩ সালের নভেম্বরে ১১.২৪ বিলিয়ন লেনদেন সম্পন্ন হয়েছে: উল্লেখ্য যে, UPI হল ভারতের শীর্ষস্থানীয় মোবাইল-বেসড পেমেন্ট সিস্টেম। যেটি ব্যবহারকারীদের ভার্চুয়াল পেমেন্ট অ্যাড্রেসের (VPA) মাধ্যমে দ্রুত পেমেন্ট করার সুবিধা প্রদান করে। NPCI দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, ২০২৩ সালের নভেম্বরে ১১.২৪ বিলিয়ন লেনদেন সম্পন্ন হয়েছে।