সিরিয়ায় ইরানের ঘাঁটিতে বিমান হামলা! ভারতের পাশে দাঁড়িয়ে উচিত শিক্ষা আমেরিকার

   

বাংলা হান্ট ডেস্ক: ইজরায়েল (Israel) ও হামাসের (Hamas) মধ্যে চলমান যুদ্ধের মধ্যে আমেরিকা (America) সিরিয়ায় (Syria) ইরানের (Iran) সঙ্গে যুক্ত লক্ষ্যবস্তুকে টার্গেট করেছে। বিমান হামলা (Air Strike) চালাল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। রবিবার আমেরিকা সিরিয়ায় ইরান-সম্পর্কিত মিলিশিয়াদের বিরুদ্ধে হামলা চালায় এবং সাতজনকে হত্যা করে। নাম প্রকাশ না করার শর্তে মঙ্গলবার এক মার্কিন কর্মকর্তা এই তথ্য জানান।

এই প্রসঙ্গে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন (Lloyd Austin) বলেন, আমেরিকান কর্মীদের উপর হামলার পাল্টা হিসেবে রবিবার সিরিয়ায় ইরানের সঙ্গে যুক্ত দুটি লক্ষ্যবস্তুতে হামলা হয়েছে। উল্লেখ্য, গত মাসে একটি মিলিশিয়া গোষ্ঠী সিরিয়ায় মার্কিন সেনাদের উপর হামলা চালায়। গত ১৭ অক্টোবর থেকে ইরাক এবং সিরিয়ায় আমেরিকান সৈন্যদের উপর কমপক্ষে ৫৫টি হামলা হয়েছে, যার জেরে প্রায় ৬০ জন কর্মী আহত হয়েছেন। বিমান হামলায় অস্ত্র ভাণ্ডার-সহ অনেক গুরুত্বপূর্ণ স্থানকে লক্ষ্য করা হয়েছে।

এদিকে আমেরিকার উপরে যে হামলা চালানো হয়েছিল, সেই বিবৃতিতে বলা হয়েছে, গাজা যুদ্ধে ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থনের প্রতিক্রিয়া হিসেবে হামলা চালানো হয়েছে। একই সময়ে, আমেরিকান (American) কর্মকর্তা বলেছেন যে আল বুকামাল শহরের কাছে একটি প্রশিক্ষণ কেন্দ্রে হামলার সময় এই লোকেরা নিহত হয়েছিল। ওই কর্মকর্তা বলেন, ‘মায়াদিন শহরের কাছে একটি সেফ হাউসে আমরা দ্বিতীয় হামলা চালিয়েছিলাম, যেখানে একজন মারা যেতে পারে।’ ওই কর্মকর্তা বলেন, মার্কিন সেনাবাহিনী বিশ্বাস করে হামলায় কোনো নারী বা শিশু নিহত হয়নি।

us syria

উল্লেখ্য, সিরিয়ায় এই বিমান হামলার পরে যথেষ্ট সতর্ক আমেরিকা। এর আগে ২৬ অক্টোবরও সিরিয়ায় একই ধরনের পদক্ষেপ নিয়েছিল তারা। আমেরিকার মতে, ইরাক ও সিরিয়ায় আমেরিকান বাহিনীকে টার্গেট করা হচ্ছে। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন সোমবার ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীর বিরুদ্ধে হামলা অব্যাহত থাকলে ইরান-সম্পর্কিত গোষ্ঠীগুলির বিরুদ্ধে আরও হামলার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর