তৃতীয় বিশ্বযুদ্ধ লাগল বলে! ইজরায়েল-হামাস যুদ্ধে জড়াল আমেরিকা-ইরানও, পাঠানো হল পারমাণবিক সাবমেরিন

বাংলা হান্ট ডেস্ক: ইসরায়েল (Israel) এবং হামাসের (Hamas) মধ্যে যুদ্ধ চলার মধ্যে এবার পারস্য উপসাগরে পরমাণু অস্ত্র সজ্জিত ফ্লোরিডা সাবমেরিন (Florida Submarine)পাঠাল আমেরিকা (America)। আর আমেরিকার এই সিদ্ধান্তকে ইরানের প্রতি সতর্কতা বলেই মনে করা হচ্ছে।

ইজরায়েল-প্যালেস্তাইন (Palestine) যুদ্ধের মধ্যেই বারবার ইরান (Iran) দাবি করেছে, ইজরায়েল (Israel) গাজা (Gaza) উপত্যকায় হামলা বন্ধ না করলে তারা যুদ্ধে নামবে। আর এই পরিস্থিতিতে এবার আমেরিকার এই পদক্ষেপকে ইরানের বিরুদ্ধে পাল্টা চাল হিসেবেই মনে করা হচ্ছে। এছাড়াও এই সাবমেরিন পাঠানোর মধ্য দিয়ে আমেরিকা বুঝিয়ে দিল যে ইরান যদি এক পদক্ষেপ এগোয়, তাহলে আমেরিকাও চুপ করে বসে থাকবে না।

   

এই ক্ষেপণাস্ত্র মোতায়নের বিষয়টি খোদ ইউএস সেন্ট্রাল কমান্ডের কর্মকর্তারা জানিয়েছেন। আমেরিকার এই সাবমেরিনে একসঙ্গে ১৫৪টি মিসাইল মোতায়েন করা যাবে। এছাড়াও নৌ-বাহিনীর ৬৬ জন সিল কমান্ডো এখানে থাকেন। এই বছর দ্বিতীয়বারের জন্য পারস্য উপসাগরে আমেরিকা তাদের আক্রমণকারী সাবমেরিন মোতায়েন করেছে।

 

গত এপ্রিল মাসেও মার্কিন নৌবাহিনী ভূমধ্যসাগরে মোতায়ন করে এই সাবমেরিন। সেই সময়ও একটি ছবি প্রকাশ করেছিল। তারপর আবার ফের এবার পারস্য উপসাগরে সাবমেরিন পাঠাল আমেরিকা। যা নিয়ে নিঃসন্দেহে উত্তেজনার সৃষ্টি হয়েছে। উল্লেখ্য, ইরানের সঙ্গে আমেরিকার সম্পর্ক দীর্ঘদিন ধরেই খারাপ। ইজরায়েল এবং হামাসের যুদ্ধে একে অপরের প্রতি হুঙ্কারও ছুড়েছে। প্যালেস্তাইনের জঙ্গি গোষ্ঠী হামাস এবং হিজবুল্লাকে সমর্থন করেছিল ইরান। এদিকে আমেরিকা বরাবরই ইজরায়েলপন্থী।

Avatar
Monojit

সম্পর্কিত খবর