খুব শীঘ্রই আসতে চলেছে বন্দে ভারতের স্লিপার কোচ! রাশিয়ার সংস্থার সাথে চুক্তি হল ভারতীয় রেলের

বাংলাহান্ট ডেস্ক : বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল বন্দে ভারত এক্সপ্রেসে (Vande Bharat Express) আসতে চলেছে স্লিপার কোচ। এবার ভারতীয় রেল (Indian Railways) আরো এক ধাপ অগ্রসর হল সেই দিকে। এই সংক্রান্ত বিষয়ে সম্প্রতি ভারতীয় রেলের চুক্তি হয়েছে রাশিয়ার সংস্থা কিনেট রেলওয়ে সলিউশনসের সাথে।

রাশিয়ার মেট্রোগোনামাশ ও ইলেকট্রনিক লোকোমোটিভ সিস্টেমের একটি যৌথ উদ্যোগ এই কিনেট রেলওয়ে সলিউশনস। ভারতীয় রেল বিকাশ নিগম এবার যুক্ত হল এই উদ্যোগের সাথে। অর্থাৎ রাশিয়ার সাথে হাত মিলিয়ে যৌথভাবে বন্দে ভারত স্লিপার আনতে চলেছে ভারতীয় রেল। ভারতীয় রেলের সঙ্গে কিনেট রেলওয়ে সলিউশনের চুক্তি হয়েছে।

আরোও পড়ুন : ভিডিও কলে ব্যস্ত মদ্যপ চালক! মথুরা ট্রেন দুর্ঘটনার ভাইরাল দৃশ্য দেখলে আঁতকে উঠবেন আপনিও

জানা গিয়েছে, ১২০ টি বন্দে ভারত প্যাসেঞ্জার স্লিপার ট্রেন নির্মাণ করবে ওই সংস্থা। এরইসাথে ওই সংস্থা ৩৫ বছর এই ট্রেনগুলির রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেবে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ আবহ বন্দে ভারত স্লিপার নির্মাণের ক্ষেত্রে প্রধান সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছিল। যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই একাধিক রাশিয়ান পদক্ষেপের উপর বিধিনিষেধ জারি করেছিল আমেরিকা। 

vande bharat express

ভারতীয় রেলের সাথে রাশিয়ার সংস্থার এই চুক্তির পর আমেরিকার মনোভাব কী হয় এখন সেই দিকেই তাকিয়ে অনেকে। এই বন্দে ভারত স্লিপারের উদ্যোগে রয়েছে মেট্রোগোনামাশ। জেএসসি গোষ্ঠী (ট্র্যান্সম্যাশ) হচ্ছে তারই পেরেন্ট সংস্থা। রাশিয়ার কিনেট রেল সলিউশন মনে করে তারা বন্দে ভারতের প্রজেক্টে সাফল্য পাবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর