টাইমলাইনভারত

রাষ্ট্রসংঘে ভারতের জয়জয়াকার, গুরুত্বপূর্ণ পদে নির্বাচিত হলেন বাঙালী কন্যা বিদিশা মৈত্র

বাংলাহান্ট ডেস্কঃ বাঙালী কন্যা বিদিশা মৈত্র (Vidisha Maitra) হাত ধরেই রাষ্ট্রসংঘের গুরুত্বপূর্ণ পদে ভারতের জয়। প্রতিযোগী ইরাকের কূটনীতিক আলি মহম্মদ ফায়েক আল-দাবাগকে হারিয়ে অ্যাডভাইসরি কমিটি অন অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যান্ড বাজেটরি কোয়েশ্চেন্সের সদস্য পদে জয়লাভ করলেন কূটনীতিক বিদিশা মৈত্র।

এই বিভাগে জয়লাভের ফলাফল প্রকাশিত হয়েছিল শুক্রবার। ভারতের কূটনীতিক বিদিশা মৈত্র (Vidisha Maitra) পেয়েছেন ১২৬টি ভোট এবং অপরদিকে তার প্রতিদ্বন্ধী আলি মহম্মদ ফায়েক আল-দাবাগ পেয়েছিলেন ৬৪টি ভোট। বিদিশা মৈত্রের এই জয়ের মাধ্যমে দক্ষিণ এশিয়ার সমস্ত দেশগুলির মধ্যে ভারতের প্রতি বেশি সমর্থন থাকবে গোটা বিশ্বের, এমনটা আশা করা যাচ্ছে।

আসন্ন ২০২১ সালের ১ লা জানুয়ারী থেকেই এই সদস্য পদে আসীন হবেন বিদিশা মৈত্র। তাঁর কার্যকালের মেয়াদ থাকবে ৩ বছর। এদিকে আবার আগামী বছর থেকেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদে ২ বছরের জন্য থাকবে ভারত। অর্থাৎ ভারতের দিকে এবার পাল্লা ভারী হতে চলেছে।

মানবাধিকার লঙ্ঘনের প্রশ্ন তুলে গত বছর সেপ্টেম্বর মাসে সাধারণ সভায় পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে আক্রমণাত্মক প্রশ্নবাণে বিদ্ধ করেছিলেন বিদিশা মৈত্র। সেই বিষয়ে বিদেশি সংবাদ মাধ্যমে যথেষ্ট গুরুত্ব সহকারে প্রকাশিত হয়েছিল। রাষ্ট্রসংঘের অর্থ ও বাজেট বরাদ্দ নিয়ন্ত্রক কমিটির সদস্য হিসাবে ২০০৮ সালে নির্বাচিত হয়েছিলেন তিনি। স্পষ্ট ভাষায় বাংলাও বলতে পারেন দিল্লীর প্রবাসী বাঙালী বিদিশা।

বিদিশার এই জয়ে রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী দূত টি এস তিরুমূর্তি জানিয়েছেন, ‘ভারতের প্রতি রাষ্ট্রসংঘের সদস্য দেশগুলির সমর্থনের নিদর্শন হল বিদিশার জয়। আমি আশাবাদী, আগামী দিনে বিদিশা নিশ্চয়ই তাঁর পদে লক্ষণীয়, লিঙ্গবৈষম্যহীন এবং নিরপেক্ষ ভূমিকা গ্রহণ করবেন’।

Back to top button