টাইমলাইনবিনোদনভাইরাল

পিঠে বাঁধা একরত্তিকে নিয়েই ইট বইছেন মা, ভাইরাল ছবি শেয়ার করে কুর্ণিশ শাবানা আজমির

viral photo : খেটে খাওয়া মায়ের ছবি ভাগ করে কুর্ণিশ জানালেন শাবানা আজমি। টুইটারে এই ছবিটি ভাগ করে নেওয়ার সময় লিখেছেন মাত্র ৩ টি শব্দ ‘মা তুঝে সালাম’। বলা বাহুল্য এই তিনটি শব্দের বেশি প্রয়োজন হয় নি মাতৃত্বের প্রতি আবেগ বোঝাতে। মাথায় ইটের ভারী বোঝা নিয়েও সন্তানকে আগলাতে এই পৃথিবীতে একমাত্র মা-ই পারেন।

ছবির এই মহিলা সম্পর্কে কোনো তথ্যই জানান নি বিখ্যাত অভিনেত্রী। অবশ্য এই শ্রমিক মা অবশ্য এক জন মায়ের গল্প বলে না। এই মা বলেন পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা ফর্সা – কালো, ধনী – গরীব, দেশ, জাতি নির্বিশেষে সকল মায়ের গল্প৷ সন্তানের জন্য প্রতিটি মায়ের লড়াইয়েরই যে প্রতিনিধিত্ব করছেন এই মা।

এই প্রথম নয়, নির্মাণ ক্ষেত্রে এরকম ছবি অহরহ দেখা যায়। মাঝে মাঝেই তা লেন্স বন্দী হয়ে ভাইরাল হয় সামাজিক মাধ্যমে। কোলের সন্তানকে এক মুহুর্ত কাছ ছাড়া করা যায় না। অথচ পেটের জ্বালা বড় বিষম। তাই ক্ষুন্নিবৃত্তির জন্য কোলের সন্তানকে দোলনায় ঘুম পাড়িয়ে এই মা দের মাথায় চাপাতে হয় ইটের বোঝা৷

শাবানা আজমির শেয়ার করা এই ছবি ভাইরাল হতে সময় লাগে নি। গোটা দেশ কুর্ণিশ করছে এই মাকে। অথচ তিনি সম্ভবত নিজের কথা কোনো দিন জানতেও পারবেন না। কিন্তু নিজের অজান্তেই এই সভ্য সমাজের বুকে এক অমোঘ প্রশ্নচিহ্ন ছুঁড়ে দিলেন এই মা।

প্রশ্ন উঠছে নেট পাড়াতেও। কেন অতটুকু সন্তান নিয়ে এত হাড়ভাঙা পরিশ্রম? প্রশ্ন তুলছে নেট পাড়া। উত্তরটা অবশ্য সবার জানা, পেটের দায়। কিন্তু কোথায় এর শেষ? সেই উত্তর জানে না কেউ-ই।

 

 

Back to top button