টাইমলাইনভারত

মাইনাস ৪০ ডিগ্রি তাপমাত্রাতেও জবাব দেওয়ার জন্য প্রস্তুত ভারতীয় সেনা, লাদাখে মোতায়েন হল বিধ্বংসী ট্যাঙ্ক

বাংলা হান্ট ডেস্কঃ ভারত (India) আর চীনের (China) মধ্যে মে মাস থেকে লাদাখে (Ladakh) সীমান্ত নিয়ে বিবাদ জারি আছে। গত পাঁচ মাস ধরে চীনের সাথে লড়াই করতে ব্যস্ত ভারতীয় সেনার আর্মার্ড রেজিমেন্ট ১৪ হাজার ৫০০ ফুটেরও বেশি উচ্চতায় চীনের সেনার সাথে মোকাবিলা করার জন্য সম্পূর্ণ ভাবে প্রস্তুত। সীমান্তের ওপারের শত্রুদের সাথে মোকাবিলা করার জন্য ভারতীয় সেনা নিজের জওয়ানদের জন্য নতুন আশ্রয় আর পূর্বনির্মিত পরিকাঠামো গুলোকে উন্নত করে ভয়ঙ্কর শীতের সাথে লড়াই করার জন্য যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে।

সেনা টি-৯০, টি-৭২ ট্যাঙ্ক আর বিএমপি-২ ইনফ্রেন্ট্রি কমব্যাট ভেহকিলের মাধ্যমে চীনের সেনার সাথে মোকাবিলা করার জন্য প্রস্তুত। এই ট্যাঙ্ক গুলোকে মাইনাস ৪০ ডিগ্রি তাপমাত্রাতেও সঞ্চালন করা সম্ভব। পূর্ব লাদাখে ভয়ঙ্কর শীত নেমে আসে। সেখানে রাতে তাপমাত্র শূন্যের থেকে ৩৫ ডিগ্রি কমে যায় আর হাড় কাঁপানো ঠান্ডা হাওয়া বইতে থাকে।

১৪ কর্প্সের চীফ অফ স্টাফের মেজর জেনারেল অরবিন্দ কাপুর বলেন ট্যাঙ্ক, পদাতিক সেনার লড়াকু বাহন আর ভারি বন্দুক গুলোর রক্ষণাবেক্ষণ এই যায়গায় চ্যালেঞ্জের মুখে ফেলে দেয়। পূর্ব লাদাখ অঞ্চলে যেখানে সিন্ধু নদ প্রবাহিত হয়ে সেই অঞ্চলে নদী ও অন্যান্য প্রতিবন্ধকতার সামনে ভারতীয় ট্যাঙ্ক রেজিমেন্টের সক্ষমতা পুরোপুরি প্রদর্শিত হয়েছে।

মেজর জেনারেল কাপুর বলেন, ভারতীয় সেনার যান্ত্রিক পদাতিক সেনা যেকোন আবহাওয়া এবং যে কোনও দুর্গম অঞ্চলে কাজ করার সম্পূর্ণ অভিজ্ঞতা অর্জন করেছে। উচ্চ গতিশীল গোলাবারুদ এবং ক্ষেপণাস্ত্র সংগ্রহের মতো সুবিধার কারণে এরা দীর্ঘমেয়াদী লড়াই করার ক্ষমতা রাখে। ভারতীয় সাঁজোয়া রেজিমেন্টগুলির এত ক্ষমতা আছে যে তারা কয়েক মিনিটের মধ্যেই এলএসি-তে পৌঁছে যেতে পারে।

Back to top button