৪৯ শতরান হলো না! কিন্তু সচিনের ঘরের মাঠে ক্রিকেট ঈশ্বরের এই বড় রেকর্ড ভেঙে দিলেন কোহলি

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আজ বিশ্বকাপের (2023 ODI World Cup) অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত এবং শ্রীলঙ্কা (India vs Sri Lanka)। টসে হারের পর ভারতীয় দলকে (Indian Cricket Team) প্রথমে ব্যাটিং করতে হচ্ছে। ব্যাটিং করতে নেমে প্রথম ওভারেই ফিরে গেছেন অধিনায়ক রোহিত শর্মা। বিরাট কোহলি (Virat Kohli) ও শুভমান গিল (Shubman Gill) শুরুর দিকে একের পর এক সুযোগ দিয়ে যাচ্ছিলেন শ্রীলঙ্কার বোলারদের। ব্যাপারটা দেখে ভারতীয় ক্রিকেট ভক্তরা বেশ চিন্তায় ছিলেন। কিন্তু শ্রীলঙ্কার ফিল্ডারদের অপদার্থতায় শুরুর দিকে আর কোনও বিপদ ঘটেনি ভারতের। আর কোহলি ছুঁয়ে ফেললেন সচিন টেন্ডুলকারকে (Sachin Tendulkar)।

রোহিত শর্মাকে প্রথম ওভারেই হারানোর পর অবশ্যই বিরাট কোহলি এবং শুভমান গিল পরিস্থিতি সামলে নিয়েছেন। দুজনেই হাফ সেঞ্চুরির গন্ডি পেরিয়ে গিয়ে ভারতকে ভদ্রস্থ জায়গায় পৌঁছে দিয়ে গেছেন। মসৃণ গতিতে রান তুলছিল ভারতীয় দল। শ্রীলঙ্কার কাঁধে ৩০০ থেকে ৩৫০ রানের মধ্যে একটি টার্গেট চাপিয়ে দেওয়ার চেষ্টায় রয়েছে তারা।

দুই ক্রিকেটারই আপাতত নিজেদের শতরানের দিকে এগিয়ে চলেছেন। বিরাট কোহলি যদি আজ শতরান করতে পারতেন তাহলে এটা একটা বিশেষ মাইলফলক হতো কাছে। সচিন টেন্ডুলকারের ঘরের মাটিতে তিনি ছুঁয়ে ফেলতেন ক্রিকেট ঈশ্বরের ৪৯ ওডিআই সেঞ্চুরির রেকর্ড। তবে তেমনটা হতে দেননি মধুশঙ্কা। রোহিত শর্মাকে আউট করার পর নিজের পরবর্তী স্পেলে তিনি বিরাট কোহলি এবং শুভমান গিলকে ড্রেসিংরুমে ফেরান। বিরাট কোহলি স্লোয়ার বলের ড্রাইভ করতে গিয়ে ঠকে যান। তবে কলকাতার ক্রিকেটপ্রেমীরা খুশি হতে পারেন। কারণ এবার বিরাটের সামনে সুযোগ রয়েছে ঐতিহ্যবাহী ইডেন গার্ডেন্সে সচিনের ৪৯ শতরানের রেকর্ড ছোঁয়ার। এদিন কোহলি ফেরেন ৯৪ বলে ১১ টি চার সহ ৮৮ রান করে।

তবে সচিনের শতরানের রেকর্ড ভাঙতে না পারলেও আজ কোহলি ক্রিকেট ঈশ্বরের ঘরের মাঠেই আজ সচিন টেন্ডুলকারের একটি বিশ্বরেকর্ড ভেঙে দিয়েছেন বিরাট কোহলি। এর আগে ওডিআই ফরমেটে সবচেয়ে বেশিবার এক ক্যালেন্ডার বর্ষে হাজার রান করার রেকর্ড ছিল সচিনের নামের পাশে। সাতবার এই কাজ করেছিলেন সচিন। আজ বিরাট কোহলি চলতি বছরে চতুর্থ ক্রিকেটার হিসেবে ওডিআই ফরম্যাটে ১০০০ রানের গণ্ডি স্পর্শ করলেন। নিজের কেরিয়ারে ৮ বার এক ক্যালেন্ডার বর্ষে বিরাট কোহলি এই কাজ করে সচিনের রেকর্ড ভেঙ্গে দিলেন।

gill kohli miss 100

অপরদিকে যার কথা আলাদা করে উল্লেখ করা প্রয়োজন তিনি হলেন শুভমান গিল। আজ সচিন টেন্ডুলকারের কন্যা সারা টেন্ডুলকার গ্যালারিতে উপস্থিত আছেন। তাকে দেখেই যেন কথা বলে উঠলো শুভমান গিলের ব্যাট। চলতি টুর্নামেন্টে বেশ কিছু ম্যাচে ব্যর্থ হওয়া গিল এদিন অসাধারণ ব্যাটিং করছেন। এর আগে পুনেতে বাংলাদেশ ম্যাচেও এমন হয়েছিল। শুভমান বাকি ম্যাচগুলিতে ব্যর্থ হলেও পুনেতে যখন সারা টেন্ডুলকার গ্যালারিতে উপস্থিত হয়েছিলেন তখন তার ব্যাট গর্জে উঠেছিল।

আরও পড়ুন: দুর্দান্ত খেলছিলেন বিরাট কোহলি ও শুভমান গিল! কিন্তু হাতছাড়া হলো সেঞ্চুরি, তবে ভারত চালকের আসনে

পুনেতে সারা গ্যালারিতে উপস্থিত থাকা অবস্থায় শুভমান গিল নিজের প্রথম বিশ্বকাপ অর্ধশতরান করেছিলেন। আজ তার সামনে বড় সুযোগ ছিল সারার সামনে নিজের প্রথম বিশ্বকাপ শতরান করার। কিন্তু ৯২ বল খেলে ১১টি চার ও ২টি ছক্কা সহ ৯২ রানের স্কোরে তিনি উইকেটের পেছনে স্লোয়ার বাউন্সারে খোঁচা দিয়ে আউট হন। তিনি ড্রেসিংরুমে ফেরার সময় গোটা গ্যালারি হাততালি দিয়ে অভিবাদন জানাচ্ছিল তাকে এবং সেই তালিকায় যুক্ত হন সারা টেন্ডুলকার। তার চোখেমুখেও গিলের জন্য আফসোসের ছবিটা ছিল স্পষ্ট। তবে তারা আউট হওয়ার পর পরিস্থিতি সামলে নেওয়ার চেষ্টা করেছেন লোকের রাহুল এবং শ্রেয়স আইয়ার। রীতিমতো মারমুখী ভঙ্গিতে তারা ব্যাকফুটে ফেলে দিয়েছে শ্রীলঙ্কাকে। চলতি বিশ্বকাপে দ্বিতীয়বার তিনি হাফ-সেঞ্চুরির গণ্ডি অতিক্রম করে ফেলেছেন।