স্বার্থপর নন, কেন শতরান পূরণের আগে ধীরগতিতে ব্যাটিং করছিলেন সেটা জানিয়ে দিলেন কোহলি

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ এই মুহূর্তে বিশ্বকাপে (2023 ODI World Cup) অসাধারণ ফর্মে বিরাট কোহলি (Virat Kohli)। গত ম্যাচগুলিতে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড বা শ্রীলঙ্কার বিরুদ্ধে অত্যন্ত কাছাকাছি গিয়েও তিনি শতরান হাতছাড়া করেছিলেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার সামনে সেই ভুলটা তিনি করলেন না। কলকাতার (Kolkata) ইডেন গার্ডেন্সে (Eden Gardens) ভারতীয় দলের (Indian Cricket Team) হয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে (India vs South Africa) নিজের ২৭৭ তম ওডিআই ইনিংস খেলতে নেমে একদিনের ক্রিকেটে নিজের ৪৯ তম শতরানের দেখা পেলেন বিরাট কোহলি। প্রথমবার কোনও একটি নির্দিষ্ট বিশ্বকাপ সংস্করণে একের বেশি শতরান পেলেন কোহলি।

আজ বিরাট কোহলি অসাধারণ শতরান করে চলতি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকদের দৌড়ে দ্বিতীয় স্থানে চলে এলেন। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নামার আগে ও দক্ষিণ আফ্রিকান ওপেনার ও উইকেটরক্ষক কুইন্টন ডি ককের রান সংখ্যা ৫৪৫। আর বিরাট কোহলি এই মুহূর্তে ৫৪৩ রান করেছেন। বিশ্বকাপের নকআউট অবধি এই লড়াই চলবে তা বোঝাই যাচ্ছে।

কিন্তু যাকে নিয়ে এত জল্পনা তিনি অর্থাৎ বিরাট কোহলি নিজে কি বলছেন? প্রথম ইনিংস শেষের পর একটি সংক্ষিপ্ত সাক্ষাৎকার দিতে এসেও বিরাট কোহলির মুখে নিজের চেয়ে বেশি প্রাধান্য পেল দলের কথা। সুন্দর বিশ্লেষণ করে বুঝিয়ে দিলেন যে ইনিংসে প্রথম ১০ ওভারের পর থেকে এই পিচে ব্যাটিং করা কতটা চ্যালেঞ্জিং হয়ে পড়েছিল। সেই সঙ্গে শ্রেয়াস আইয়ার কেউ তিনি কৃতিত্ব দেন তার ইনিংসের জন্য। কেশব মহারাজা যখন বোলিং করছিলেন তখন খুব সামলে ব্যাটিং করেছেন কোহলি আর শ্রেয়স দুজনেই। তাদের মধ্যে হওয়া ১৩৪ রানের পার্টনারশিপটি ভারতকে ৩২৬ রানের স্কোর অবধি টেনে এনেছে।

আরও পড়ুন: নিঃস্বার্থ ব্যাটিং করে ফের হাফসেঞ্চুরি হাতছাড়া রোহিতের! তবে ধোনিকে টপকে গেলেন হিটম্যান

এরপর তাকে অভিনন্দন জানিয়েছেন ক্রিকেট ঈশ্বর স্বয়ং। সোশ্যাল মিডিয়ায় এর আগে বাংলাদেশের বিরুদ্ধে শত রান করার পর কোহলিকে শুভেচ্ছা বার্তা পাঠাননি সচিন। সেই নিয়ে বিস্তর জলঘোলা হয়েছিল। অনেকেই বলেছিলেন যে বিরাট তার রেকর্ডের এত কাছাকাছি চলে এসেছে সেটা সহ্য করতে পারছেন না প্রাক্তন ভারতীয় তারকা। কিন্তু ৪৯ তম শতরান পাওয়া মাত্র সচিন বিশেষ বার্তা দিলেন বিরাটকে। টুইট করে তিনি লিখলেন, “অসাধারণ খেলেছো বিরাট কোহলি। আমাকে ৪৯ থেকে ৫০-এ পৌঁছতে ৩৬৫ দিন অপেক্ষা করতে হয়েছিল। কিন্তু আমি আশা করি তুমি আর কিছুদিনের মধ্যেই পঞ্চাশে পৌঁছে আমার রেকর্ডটা ভেঙে দেবে।” প্রসঙ্গত, ২০২৩ সালে ৫০ বছর বয়সে পা রেখেছেন ক্রিকেট কিংবদন্তি সচিন। সেই প্রসঙ্গেই মজা করে এই মন্তব্য করেছেন তিনি কারণ ওডিআই ফরম্যাটে তার ৫০ শতরান নেই।

kohli 49 sachin

আরও পড়ুন: যে মাঠে পেয়েছিলেন প্রথম ODI শতরান, সেই মাঠেই ছুঁলেন সচিনকে! ৪৯ তম সেঞ্চুরি করে কি বললেন বিরাট কোহলি?

আজ অনেকেই অবশ্য সেঞ্চুরির আগে বিরাট কোহলির ধীরগতির ব্যাটিং নিয়ে প্রশ্ন তুলেছেন। যখন শতরান পূরণ করার দিকে এগোচ্ছিলেন কোহলে তখন তার ব্যাট থেকে খুব কম বাউন্ডারি এসেছে। অথচ ইনিংসের শুরুতে তিনি প্রায় ১৫০-এর কাছাকাছি স্ট্রাইক রেটে ব্যাটিং করছিলেন। কিন্তু বিরাট কোহলি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন যে তাকে ড্রেসিংরুম থেকে সেই রকমই নির্দেশ দেওয়া হয়েছিল। তার কাজ ছিল ইনিংসটাকে এগিয়ে নিয়ে যাওয়া এবং তার আশেপাশের ব্যাটারদের আক্রমণ করার সুযোগ করে দেওয়া। তিনি ঠিক তেমনটাই করেছেন।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর