যে মাঠে পেয়েছিলেন প্রথম ODI শতরান, সেই মাঠেই ছুঁলেন সচিনকে! ৪৯ তম সেঞ্চুরি করে কি বললেন বিরাট কোহলি?

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ চলতি বিশ্বকাপে (2023 ODI World Cup) যখন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনি শতরান হাতছাড়া করেছিলেন তখন থেকেই অনেকে বিষয়টি আন্দাজ করতে শুরু করে দিয়েছিলেন। আর তাদের আন্দাজকে সঠিক প্রমাণিত করে নিজের ৩৫ তম জন্মদিনে কলকাতার (Kolkata) ইডেন গার্ডেন্সে (Eden Gardens) ভারতীয় দলের (Indian Cricket Team) হয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে (India vs South Africa) নিজের ২৭৭ তম ওডিআই ইনিংস খেলতে নেমে একদিনের ক্রিকেটে নিজের ৪৯ তম শতরানের দেখা পেলেন বিরাট কোহলি (Virat Kohli)।

এটি ছিল বিরাট কোহলির আন্তর্জাতিক কেরিয়ারের ৭৯ তম শতরান। আর আজ শুধু শতরানই নয়, ভারতীয় ক্রিকেটের ইতিহাসে তৃতীয় ক্রিকেটার হিসাবে ওডিআই বিশ্বকাপের একটি সংস্করণে ৫০০-র বেশি রান করার কীর্তি গড়েছেন তিনি। এর আগে ২০১১ বা ২০১৫ বা ২০১৯ সালেও এই কাজ করে দেখাতে পারেননি বিরাট।

ton kohli

আজ বিরাট কোহলি অসাধারণ শতরান করে চলতি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকদের দৌড়ে দ্বিতীয় স্থানে চলে এলেন। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নামার আগে ও দক্ষিণ আফ্রিকান ওপেনার ও উইকেটরক্ষক কুইন্টন ডি ককের রান সংখ্যা ৫৪৫। আর বিরাট কোহলি এই মুহূর্তে ৫৪৩ রান করেছেন। বিশ্বকাপের নকআউট অবধি এই লড়াই চলবে তা বোঝাই যাচ্ছে।

আরও পড়ুন: জানতাম বৃষ্টি জেতাবে! ৪০১ রান বিলিয়েও ফখরের ব্যাটের দাপটে নিউজিল্যান্ডকে হারিয়ে মন্তব্য বাবরের

কিন্তু যাকে নিয়ে এত জল্পনা তিনি অর্থাৎ বিরাট কোহলি নিজে কি বলছেন? প্রথম ইনিংস শেষের পর একটি সংক্ষিপ্ত সাক্ষাৎকার দিতে এসেও বিরাট কোহলির মুখে নিজের চেয়ে বেশি প্রাধান্য পেল দলের কথা। সুন্দর বিশ্লেষণ করে বুঝিয়ে দিলেন যে ইনিংসে প্রথম ১০ ওভারের পর থেকে এই পিচে ব্যাটিং করা কতটা চ্যালেঞ্জিং হয়ে পড়েছিল। সেই সঙ্গে শ্রেয়াস আইয়ার কেউ তিনি কৃতিত্ব দেন তার ইনিংসের জন্য। কেশব মহারাজা যখন বোলিং করছিলেন তখন খুব সামলে ব্যাটিং করেছেন কোহলি আর শ্রেয়স দুজনেই। তাদের মধ্যে হওয়া ১৩৪ রানের পার্টনারশিপটি ভারতকে ৩২৬ রানের স্কোর অবধি টেনে এনেছে।

আরও পড়ুন: নিঃস্বার্থ ব্যাটিং করে ফের হাফসেঞ্চুরি হাতছাড়া রোহিতের! তবে ধোনিকে টপকে গেলেন হিটম্যান

কিন্তু বিরাট কোহলি সচিনের রেকর্ড ভাঙবেন কবে? এই বিশ্বকাপে নেদারল্যান্ডস ম্যাচে বা সেমিফাইনালে অথবা ফাইনালে সেই কাজটা হবে কি? সেই প্রসঙ্গে অবশ্য কোনও মন্তব্য করতে চাননি কোহলি। যে স্টেডিয়ামে নিজের প্রথম ওডিআই শতরান পেয়েছিলেন, সেই স্টেডিয়ামেই সচিনের রেকর্ড ছুঁতে পেরে তিনি আপ্লুত। নিজের জন্মদিনে ইডেন গার্ডেন্সের মতো মঞ্চে এই শতরান করতে পারার জন্য ভগবানকে কৃতজ্ঞতা জানিয়েছেন কোহলি।