রচিত হবে ইতিহাস, কোনও ভারতীয় যা করতে পারেননি, সেই কীর্তি আজ গড়বেন বিরাট কোহলি!

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ দীর্ঘদিন ধরে একটি প্রশ্ন ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনে ঘুরে চলেছিল। ওডিআই বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করেও ভারতীয় দলকে (Indian Cricket Team) শিরোপা জেতাতে পারেননি বিরাট কোহলি (Virat Kohli)। এরপর কি তাকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (2024 T20 World Cup) দলে রাখা উচিত? নাকি শুধুমাত্র তরুণদের ওপর ভরসা রেখে ক্ষুদ্রতম ফরম্যাটের রূপরেখা নির্ধারণ করা উচিত ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI)?

অনেকেই মনে করেছিলেন যে এই ফরম্যাটে আর দেখা যাবে না কোহলিকে। প্রাক্তন ভারতীয় অধিনায়ক ২০২২ সালের বিশ্বকাপেই নিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলে ফেলেছেন। এরপর গোটা ২০২৩ সাল জুড়ে আইপিএল বাদ দিলে, নিজেকে এই ফরম্যাট থেকে দূরেই রেখে গিয়েছিলেন তিনি।

ওডিআই বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকা সফরে সীমিত ওভারের সিরিজগুলি থেকে নিজেই বিশ্ৰাম চেয়ে নেওয়ায় কোহলির ভবিষ্যৎ নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছিল। কিন্তু টি-টোয়েন্টি ফরম্যাটে যে তিনি নির্বাচকদের ভাবনার বাইরে চলে যাননি সেটা বোঝা গেল আফগানিস্তানের বিরুদ্ধে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে তার নাম দেখার পরেই।

আরও পড়ুন: না পারে ব্যাটিং, না পারে ফিল্ডিং! ভারতীয় দলের এই তারকাকে নিয়ে বিস্ফোরক যুবরাজ

সিরিজে প্রথম ম্যাচে একাদশে সুযোগ না পেলেও দ্বিতীয় ম্যাচে দলে ফিরেছিলেন বিরাট। বড় ইনিংস খেলতে ব্যর্থ হলেও তার ২৯ রানের ইনিংসটি ছিল যথেষ্ট উপভোগ্য। এই সিরিজের শেষ ম্যাচে এবং তারপর আইপিএলে যদি তিনি নিজের ছন্দে থাকার পরিচয় দিতে পারেন, তাহলে তাকে টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় দলে না দেখার কোনও কারণ নেই।

আরও পড়ুন: ধোনির উপস্থিতিতেই এবার প্রাণ পাবে রাম মন্দির! অভিনব পরিকল্পনা মোদীর

আজ আফগানিস্তানের বিরুদ্ধে ব্যাঙ্গালোরে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে তিনি যখন মাঠে নামবেন, তখন তার সামনে থাকবে এক অভিনব রেকর্ড গড়ার সুযোগ। আর মাত্র ৬ রান করতে পারলেই তিনি প্রথম ভারতীয় হিসেবে সব রকমের টি-টোয়েন্টি ক্রিকেট মিলিয়ে ১২,০০০ রান করার কৃতিত্ব অর্জন করবেন। তার আগে কেবলমাত্র ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও কায়রন পোলার্ড এবং পাকিস্তানের শোয়েব মালিক এই কৃতিত্ব অর্জন করেছেন।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর