দল ও BCCI-এর স্বার্থে বড় ত্যাগ স্বীকার করলেন বিরাট কোহলি! আর দেখা যাবে না হাসিমুখে

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ বিশ্বকাপের (2023 ODI World Cup) আগে ভারতীয় দল (Indian Cricket Team) একাধিক সমস্যার মধ্যে রয়েছে। তার মধ্যে সবচেয়ে বড় সমস্যাটি হল চোট আঘাতের। এই সমস্যার কারণে বেশ কিছু তারকা ক্রিকেটার আপাতত মাঠের বাইরে রয়েছেন। ভারতীয় দলের সাম্প্রতিক পারফরম্যান্সও একেবারেই ভালো নয়। দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ ওডিআই সিরিজ যে কোনওক্রমে জয় পেয়েছে ভারত। তার আগে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজে হারের মুখোমুখি হতে হয়েছিল। বিশ্বকাপে ভারত কতদূর এগোতে পারবে সেই নিয়ে বড় সন্দেহ থেকে যাচ্ছে ভক্তদের মনে।

কোহলিই মুশকিল আসান?
তারই মধ্যে ক্রিকেট ভক্তদের একটা বড় অংশ বিরাট কোহলিকে একটা বড় পরামর্শ দিয়েছে। সকলেই জানেন যে ঘরের মাটিতে আয়োজিত হতে চলে এই বিশ্বকাপে বিরাট কোহলির ভূমিকাটা কতটা গুরুত্বপূর্ণ হতে চলেছে ভারতের জন্য। তাকে যাতে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত পুরোপুরি কাজে লাগাতে পারে তার জন্য তাকে দেওয়া হয়েছে এই পরামর্শ।

jay kohli india flag

৩-এর বদলে ৪!
অনেকেই বলছেন যে আসন্ন ওডিআই বিশ্বকাপে বিরাট কোহলি নিজের অভ্যস্ত তিন নম্বর জায়গার বদলে যদি চার নম্বর জায়গায় ব্যাটিং করেন তাহলে সেটা ভারতের পক্ষে বেশি লাভজনক হবে। রোহিত শর্মা নিজে কিছুদিন আগে আফসোস করে জানিয়েছিলেন যে যুবরাজ সিং অবসর নেওয়ার পর থেকে ওই জায়গায় কোনও স্থায়ী সমাধান আবিষ্কার করতে পারেনি ভারত। বিরাট কোহলি নিজের ক্যারিয়ারের এর আগেও চার নম্বর স্থানে ব্যাটিং করেছেন এই ফরম্যাটে। ফলে ব্যাপারটা যে তার কাছে একেবারেই নতুন হবে এমনও নয়।

আরও পড়ুন: রোহিত ও কোহলিকে পাত্তাই দেন না! কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি জানালেন তার স্বপ্নে আসা ক্রিকেটারের নাম

কোন সমস্যাটা মিটছে?
◆ বিরাট কোহলি যদি চার নম্বরে ব্যাটিং করেন তাহলে দুটি বড় সমস্যা সমাধান হতে পারে। প্রথমত তিনি নতুন বল থেকে বেঁচে যাবেন। যদি দ্রুতই কোন উইকেট পড়ে আর বিপক্ষ দলে থাকে ট্রেন্ট বোল্ট বা শাহীন আফ্রিদির মতো পেসার, বিরাট কোহলির অফ স্টাম্পের বাইরে বল তাড়া করার দুর্বলতাকে কাজে লাগিয়ে ভারতকে বিপাকে ফেলতে পারেন তাহলে তাদের থেকে কোহলিকে রক্ষা করা সম্ভব হবে?

◆ দ্বিতীয়ত, যদি বিরাট কোহলি চার নম্বরে ব্যাটিং করেন, তাহলে টপ অর্ডারে রোহিত শর্মা ছাড়া ভারতের হাতে শুভমান গিল ও ঈশান কিষাণ রূপে যে আরও দুটি অতিরিক্ত অপশন রয়েছে, সেগুলিকে কাজে লাগানো সম্ভব হবে। মিডল অর্ডারে কোহলির পরে ৫-৬ এবং সাত নম্বরে ব্যাটিং করার জন্য যথেষ্ট প্রতিভা মজুদ রয়েছে ভারতীয় দলে। কোহলি যদি নিজে এই প্রক্রিয়ায় রাজি হন তাহলে ভারতীয় দলের একটা বড় সমস্যা মিটে যায় এবং তাদের ব্যাটিংয়ের গভীরতা ও বেড়ে যাবে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর