টাইমলাইনভারত

বিশ্বের তাবড় তাবড় দেশকে ছাপিয়ে নতুন রেকর্ড গড়লো ISRO, চন্দ্রযান-২ পাঠালো যুগান্তকারী তথ্য

বাংলাহান্ট ডেস্কঃ জলের (water) অস্তিত্ব রয়েছে চাঁদে (moon)- এই কথায় শিলমোহর বসাল Chandrayaan-2। চাঁদের ছায়াবৃত অঞ্চলে বরফের অস্তিত্ব প্রমান করল ISRO-র বিজ্ঞানীরা। ওই অংশে আলো না পড়ার কারণে, এতদিন ছবি তোলা সম্ভাব হয়নি বলেও জানা গিয়েছে।

দীর্ঘদিনের অপেক্ষার অবসান হওয়ায়, ISRO প্রধান কে শিভান জানিয়েছেন- ‘Chandrayaan-2 -এ নানারকম উচ্চমানের বিরল ক্ষমতাসম্পন্ন সব যন্ত্রপাতি রয়েছে। আর তার কল্যাণেই এমনটা সম্ভব হয়েছে’।

ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান মিশনেই এই অসাধ্য সাধন সম্ভব হল। আমদাবাদের Space Applications Centre (SAC)-এ প্রস্তুত করা এই Chandrayaan-2-ই প্রমাণ করল চাঁদের মাটিতেও জলের অস্তিত্ব রয়েছে। বরফ থাকার কারণেই, সেখানে জলের অস্তিত্ব পাওয়া গেছে।

জানা গিয়েছে, চাঁদের যে অংশে বরফাকারে জলের অস্তিত্ব পাওয়া গেছে, চাঁদের সেই অংশে আলো কখনই পৌঁছয় না। যার কারণে অত্যাধিক অন্ধকার থাকার দরুণ, এতোদিন ছবি তোলা সম্ভব হয়নি। তবে Chandrayaan-2-এ অত্যাধুনিক সরঞ্জাম থাকার কারণে এমনটা সম্ভব হয়েছে।

চাঁদের এই ছায়াবৃত অঞ্চলের নাম Permanently shadowed regions বা পিএসআর (PSR)। আর চাঁদের এই অন্ধকারাচ্ছন্ন অংশেই পাওয়া গিয়েছে বরফাকারে জলের প্রমাণ।

Related Articles