মা সারদা, অন্নপূর্ণা অতীত! বাংলায় চৈতন্যদেবের সার্থক উত্তরাধিকারী মমতা, জানিয়ে দিলেন ব্রাত্য বসু

বাংলা হান্ট ডেস্কঃ মা সারদা, মেসি-মারাদোনা-পেলে, অন্নপূর্ণা অতীত, এবার চৈতন্যদেবের উত্তরাধিকারীর (Chaitanyadev’s Heir) পরিচয় দেওয়া হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (CM Mamata Banerjee)। ভগবান চৈতন্যদেবের কোনও উত্তরাধিকারী যদি বাংলায় থেকে থাকেন তিনি মমতা বন্দ্যোপাধ্যায়, ঠিক এই দাবিই করলেন রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু (Education Minister Bratya Basu)। যা নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে।

   

মঙ্গলবার পূর্বস্থলী ১ নম্বর ব্লকের খাল বিল চুনো মাছ পিঠে পুলি ও প্রাণীপালন উত্‍সবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। সেখানে দাঁড়িয়েই তিনি বলেন, বাংলায় চৈতন্যদেবের উত্তরাধিকারী আর কেউ নয়, খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ঠিক কি বলেছেন শিক্ষামন্ত্রী? ব্রাত্য বলেন, চৈতন্যদেব সর্ব-ধর্ম সমন্বয়ের কথা বলেছিলেন। মমতাদিও তাই করেন। সবাইকে সঙ্গে নিয়ে চলেন। কোনও বিভাজন, ভেদাভেদের রাজনীতি করেন না। মানুষকে দূরে সরিয়ে দেওয়ার রাজনীতি কখনও করেননি। তাই চৈতন্যদেবের যদিও কোনও সার্থক উত্তরাধিকার বাংলায় থেকে থাকে তাহলে তিনি আমাদের মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: ডিসেম্বরেই দক্ষিণবঙ্গের ঝুলি থেকে উধাও শীত? ফের হাজির নতুন ভিলেন? এক নজরে আবহাওয়ার খবর

প্রসঙ্গত, এই প্রথম নয় এর আগে মুখ্যমন্ত্রীকে মা সারদার সাথে তুলনা করে বিতর্কে জড়িয়েছিলেন উলুবেড়িয়া উত্তরের বিধায়ক নির্মল মাজি। নির্মল বলেছিলেন, “তিনিই (মমতা) সারদা মা, তিনিই ঘরের দুর্গা ! মা সারদাই তার রূপ নিয়ে মানুষের সেবার কাজ করে যাচ্ছেন। রাজ্যের প্রশাসনিক প্রধানই হলেন অন্য রূপে রামকৃষ্ণ পরমহংসদেব জায়া মা সারদা দেবী।” এই মন্তব্যের পর বেলুড় মঠের রোষের মুখেও পড়েছিলেন বিধায়ক।

mamata banerjee pti new d

আবার কিছুদিন আগে অন্নপূর্ণা ঠাকুরের সঙ্গে মমতার তুলনা টেনেছিলেন যুব তৃণমূলের রাজ্য সভানেত্রী সায়নী ঘোষ। মুখ্যমন্ত্রীর সঙ্গে ভগিনী নিবেদিতার তুলনা টেনেছিলেন বাগদার বিধায়ক বিশ্বজিত্‍ দাস। সেই বিতর্কের তালিকায় এ বার জুড়ল ব্রাত্যর করা মন্তব্য।