শীতকে জোরসে ধাক্কা! এবার ছোবল বসাবে বৃষ্টি, দক্ষিণবঙ্গের ৫ জেলায় তোলপাড়: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: দুদিন হল সামান্য কিছুটা হলেও শীত উপভোগ করতে পারছে দক্ষিণবঙ্গবাসী (South Bengal)। কলকাতা সহ খানিকটা পারদ নেমেছে দক্ষিণবঙ্গে। তবে আপাতত জাঁকিয়ে শীতের (Winter) কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর (Weather Office)। জানা যাচ্ছে কড়া শীতের আমেজ অনুভব করতে এখনও প্রায় সপ্তাহ খানেক অপেক্ষা করতে হবে দক্ষিণবঙ্গের মানুষজনকে। তবে তার আগে চলতি সপ্তাহেই চড়বে তাপমাত্রার পারদ।

   

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ৫-৭ তারিখ একটি পশ্চিমী ঝঞ্ঝা ঝাড়খন্ড এবং দক্ষিণবঙ্গে প্রভাব ফেলবে। আবহাওয়া অফিস জানিয়েছে এই মুহূর্তে উত্তর-পশ্চিম দিক থেকে বঙ্গে যে হাওয়া প্রবেশ করছে, তা শীতল নয়। সেই কারণেই তাপমাত্রা বেশি থাকছে। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই স্বাভাবিকের থেকে ওপরে তাপমাত্রা।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ১০ জানুয়ারির পর থেকে আবারও বাংলায় জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে চলতি সপ্তাহেই। বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরের উত্তর পূর্ব অংশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর জেরে পুবালী হাওয়ার দাপটে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। যার কারণে মেঘলা আবহাওয়া রয়েছে।

আরও পড়ুন: রাজ্যে নয়া দুর্নীতির হদিস! ED-CBI বা IT নয় এবার আরেক কেন্দ্রীয় সংস্থার হানায় শোরগোল

আবহাওয়া দপ্তর জানিয়েছে চলতি সপ্তাহে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। আগামী বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পর শুক্র ও শনিবারও বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।

weather winter

নতুন বছরে উত্তরে হুহু করে নেমেছে তাপমাত্রা। প্রায় সমস্ত জেলাতেই একই চিত্র। দার্জিলিংয়ের তাপমাত্রা আগামী কয়েকদিন ৫ থেকে ৬ ডিগ্রির আশপাশে থাকবে। চলতি সপ্তাহে দার্জিলিঙে বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পংএ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পার্বত্য এলাকায়। তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিমেও।