কালীপুজোয় বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টি দক্ষিণবঙ্গের ৭ জেলায়? বিরাট আপডেট দিল আবহাওয়া দপ্তর

   

বাংলা হান্ট ডেস্ক: লক্ষ্মীপুজোর পর থেকেই হিমেল পরশ রাজ্যজুড়ে। আর কালীপুজোতে তা যেন আরও জাঁকিয়ে বসেছে। বাংলার দুই বঙ্গেই শীতের (Winter) আমেজ। সকাল ও রাতের দিকে অনুভূত হচ্ছে শিরশিরানি। বেশ কিছুটা পারদের পতন হয়েছে। শীত তো থাকছে, তবে তার সাথে হানা দেবে না তো বৃষ্টি দানব? কী জানাচ্ছে আবহাওয়া দফতর?

আবহাওয়া দফতরের পূর্বাভাস চলতি সপ্তাহে ৩-৪ ডিগ্রি পর্যন্ত কমবে তাপমাত্রা। বজায় থাকবে শীতের আমেজ। কালীপুজো ও ভাইফোঁটায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা না থাকলেও ১৬ তারিখ থেকে বৃষ্টিপাত হবে এমনটাই পূর্বাভাস।

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ: ১৫ নভেম্বর, দক্ষিণ-পূর্ব এবং দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের মধ্যবর্তী কেন্দ্রে নিম্নচাপ সৃষ্টি হওয়ায় সম্ভাবনা। এর জেরেই ১৬ এবং ১৭ নভেম্বর গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কিছু জেলার পাশাপাশি দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

weather

আরও পড়ুন: আগামী বছর ৪৫ দিন বন্ধ থাকবে স্কুল-কলেজ, সরকারি দফতর, লিস্ট দেখে খুশিতে আত্মহারা সকলে

তবে আবহাওয়া দফতর সূত্রে খবর, কালীপুজোয় রাজ্যের কোথও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শুষ্ক থাকবে আবহাওয়া। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার কোনও জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

ভাইফোঁটাতেও শীতের হালকা শিরশিরানি অনুভব হবেই। আগামী সপ্তাহে তাপমাত্রা বেশ কিছুটা কমবে। ২-৩ ডিগ্রি তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে রাজ্যে। কলকাতা সহ দক্ষিণবঙ্গে দু’ ডিগ্রি তাপমাত্রা নামার সম্ভাবনা। দিনের তুলনায় রাতের তাপমাত্রা বেশ কিছুটা কমবে।

আবহাওয়া দফতরের (Weather Department) পূর্বাভাস, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলাতে তাপমাত্রা ১৮-১৯ ডিগ্রির ঘরে নেমে যেতে পারে। তাই এই সব জেলায় ভালো ঠান্ডা অনুভব হবে। উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং-এ বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের জেলা গুলোতে বাড়বে শীত।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর