নতুন করে চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত! বছর শেষে ফের বৃষ্টির হম্বিতম্বি দক্ষিণবঙ্গে? আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: উৎসবের মেজাজে বারবার আবহাওয়ার মুড সুইং। এই তো শীতের আমেজে গাঁ ভাসাচ্ছিল রাজ্যবাসী, এরই মধ্যে নাকি ফের বদলে যাবে আবহাওয়া (Weather)। বড়দিনের আগেই কি বৃষ্টির সারপ্রাইস? নতুন করে বৃষ্টির ভ্রুকুটি রাজ্যে। দুদিনে বেড়েছে তাপমাত্রা। আর এই সব হচ্ছে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নয়া ঘূর্ণাবর্তের জেরে।

   

আবহাওয়া দপ্তর জানিয়েছে আবার এন্ট্রি নিচ্ছে ঘূর্ণাবর্ত (Cyclonic Circulation)। মৌসম ভবন জানিয়েছে, গতিপথ পরিবর্তন করে বর্তমানে দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তবে এর জেরে পশ্চিমবঙ্গের কোথাও বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা আপাতত নেই৷

আবহাওয়া দপ্তর জানিয়েছে, বড়দিনের আগে পর্যন্ত রাজ্যের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। তবে সপ্তাহান্তে আবহাওয়ার বড়সড় পরিবর্তন হতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তবে তাপমাত্রার পারদ চড়বে।

আরও পড়ুন: দলবদলু বায়রনের বাড়িতে আয়কর হানার পেছনে কার হাত? পরিচয় জানলে চমকে উঠবেন

মাত্র কিছুদিন হল ফুল ফর্মে খেল দেখাতে শুরু করেছে শীত। এরই মধ্যে ফের ছন্দপতন। আবহাওয়ায় (Weather Update) দফতর জানিয়েছে বছর শেষেই চরিত্র বদল করবে আবহাওয়া। আবহাওয়া দফতর সূত্রের খবর, ইতিমধ্যেই বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে দক্ষিণবঙ্গে৷ ফলে বাড়বে রাতের তাপমাত্রা।

weather winter 8

আপাতত শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শীতের স্পেল জারি থাকবে। তবে তারপর বড়দিনের আগেই বাড়তে পারে তাপমাত্রা। আগামী ২২ ডিসেম্বর থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গেও কিছুটা বাড়বে তাপমাত্রা। আপাতত দুদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আগামী তিনদিন রাতের তাপমাত্রা পরিবর্তন হবে না। তবে বড়দিনের সময়ে ঠান্ডার আমেজ কিছুটা কমতে পারে রাজ্যে। ২২ তারিখের পর থেকে বাড়বে তাপমাত্রা।