শীতের তুফানি কামব্যাক! এবার হাড় কাঁপানো ঠান্ডা পাশাপাশি তুমুল বৃষ্টি দক্ষিণবঙ্গে: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: পয়লা তারিখে হতাশ করেছে শীত। তবে গতকাল নতুন বছরের শুরুতে সামান্য পারদ নেমেছে দক্ষিণবঙ্গে। যদিও জাঁকিয়ে শীতের কোনও দেখাই নেই। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৫-৭ তারিখ একটি পশ্চিমী ঝঞ্ঝা ঝাড়খন্ড এবং দক্ষিণবঙ্গে প্রভাব ফেলবে। এর জেরে চলতি সপ্তাহে উত্তরবঙ্গের দার্জিলিঙে বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

   

গত দুদিন থেকে উত্তরে ফের আসরে নেমেছে শীত। হাড় কাঁপাচ্ছে ঠান্ডা। রাত হোক বা ভোর কুয়াশায় ঢাকা একাধিক জেলা। তবে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই স্বাভাবিকের থেকে ওপরে তাপমাত্রা। কবে ফের শীতের দেখা মিলবে দক্ষিণবঙ্গে? আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ১০ জানুয়ারি থেকে আবারও বাংলায় জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে। অন্যদিকে এরই মাঝে আবার রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরের উত্তর পূর্ব অংশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর জেরে পুবালী হাওয়ার দাপটে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। যার কারণে মেঘলা আবহাওয়া রয়েছে। আগামী বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্র ও শনিবার বৃষ্টির সম্ভাবনা সব থেকে বেশি।

আরও পড়ুন: নিয়োগ দুর্নীতিতে তোলপাড়! এবার অভিষেকের ‘লিপ‌্স অ্যান্ড বাউন্ডস’ এর সম্পত্তি বাজেয়াপ্ত করছে ED

আপাতত ৪-৫ দিন তাপমাত্রা সেভাবে পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। তবে বৃহস্পতিবার কলকাতায় তাপমাত্রাফের ১৮ ডিগ্রির ঘরে পৌঁছে যেতে পারে। যদিও বিরাট কোনও পরিবর্তন হবে না। দক্ষিণবঙ্গের বাকি অংশের পাশাপাশি কলকাতাতেও স্বাভাবিকের ওপরেই থাকবে তাপমাত্রা। তবে আগামী সপ্তাহে পশ্চিমের কোনও কোনও জেলায় ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা নেমে যেতে পারে।

weather winter 8

উত্তরের আবহাওয়া: দার্জিলিংয়ের তাপমাত্রা আগামী কয়েকদিন ৫ থেকে ৬ ডিগ্রির আশপাশে থাকবে। উত্তরবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পার্বত্য এলাকায় দার্জিলিং, কালিম্পংএ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিমেও। তুষারপাত হতে পারে দার্জিলিং এ।

সম্পর্কিত খবর