গিরগিটির মত বদলাচ্ছে রং! বছর শেষে আরও বাড়বে দক্ষিণবঙ্গের তাপমাত্রা? নাকি বৃষ্টি? আবহাওয়ার খবর

   

বাংলা হান্ট ডেস্ক: সব কিছুর মূলে বাংলাদেশে ঘূর্ণাবর্ত। তার জেরেই ভরা পৌষে বাংলা থেকে উধাও শীত! ডিসেম্বরের শুরুতে ঠিকঠাক চললেও মাঝ থেকেই ছন্দপতন। হুড়মুড়িয়ে বাড়ছে তাপমাত্রা। ক্রমশ্য ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। দক্ষিণবঙ্গে (South Bengal Weather) শীতের আমেজটুকুও নেই। কবে ফের দেখা মিলবে শীতের? কি জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)?

বছর শেষে দক্ষিণবঙ্গের আরও কিছুটা চড়েছে তাপমাত্রার পারদ। ভোরের দিকে দক্ষিণের বেশিরভাগ জেলা কুয়াশায় আচ্ছন্ন থাকলেও বেলা বাড়তেই রোদ এসে হাজির। আপাতত কিছুদিন দক্ষিণবঙ্গে এই রকমই রোদ-কুয়াশার খেলা চলবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ২০২৩ এ আর শীতের মুখ দেখবে না কলকাতা।

মহানগরীতে বর্তমানে তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩-৪ ডিগ্রি বেশি। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, পুবালী হাওয়ার দাপটে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢোকার কারণে বাড়ছে তাপমাত্রা। বৃহস্পতিবার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫৪ শতাংশ।

It may rain in West Bengal in the middle of winter Weather Update

আরও পড়ুন: ‘পুরনো চাল ভাতে বাড়ে আর…’, তৃণমূলে নবীন-প্রবীণ দ্বন্দ্বে অবশেষে নিজের অবস্থান স্পষ্ট করলেন মমতা

৩১ ডিসেম্বর হোক বা ১ জানুয়ারি, উত্তরে মাঝারি ঠান্ডা থাকলেও কনকনে ঠান্ডা থেকে বঞ্চিত থাকবে দক্ষিণবঙ্গ। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে বলে মনে করা হচ্ছে। আপাতত এই বছরে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে।

উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে আজ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। হালকা তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিমে। তার প্রভাব পড়তে পারে দার্জিলিঙের উঁচু পার্বত্য এলাকায়। আগামী কয়েকদিন উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রা একই রকম থাকবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর