আবহাওয়াটাইমলাইন

বাংলার আকাশে বড়ো নিম্নচাপের ছায়া, কতঘন্টা চলবে বৃষ্টি? আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্কঃ এবার বঙ্গোপসাগরের অভিমুখ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ। ইতিমধ্যেই আবহাওয়া (Weather) পরিবর্তিত হতে শুরু করে দিয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সংগঠিত হবার কথা ছিল। সেইমত আকাশ কালো মেঘে ছেয়ে গেছে। ইতিমধ্যেই কলকাতা সংলগ্ন বেশ কিছু এলাকায় বৃষ্টিও শুরু হয়েছে। সঙ্গে রয়েছে মেঘের গর্জনও।

আজকের তাপমাত্রা
আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। রবিবার সকাল থেকেই আকাশ কালো মেঘে আচ্ছন্ন। বৃষ্টি শুরু হয়েছে ইতিমধ্যেই। নিম্নচাপের জেরে আজ এবং আগামী ২ দিন বাংলার দক্ষিণে চলবে ঘোর বর্ষা। আজ সকাল অপেক্ষা রাতের দিকে বৃষ্টির পরিমাণ বেশি বলে জানাচ্ছে হাওয়া অফিস।

কোথায় কোথায় হবে বৃষ্টি
বঙ্গোপসাগরে সংগঠিত নিম্নচাপের প্রভাব পড়বে বাংলার দক্ষিণে। এই নিম্নচাপের প্রভাব স্থায়ী হবে মোট তিনদিন, এমনটাই জানিয়েছিলেন আবহাওয়াবিদরা। রবিবার বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরে রয়েছে প্রবল বৃষ্টির পূর্বাভস। পাশাপাশি সোমবার বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং মুশির্দাবাদে রয়েছে ভারী বৃষ্টির আশঙ্কা। এছাড়া বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি জারী থাকবে।

জারী হলুদ সতর্কতা
উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের নিম্মচাপের জেরে বাংলার বেশ কিছু এলাকায় প্রবল বৃষ্টির আশঙ্কায় জারী করা হয়েছে হলুদ সতর্কতা। বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনায় জারী করা হয়েছে হলুদ সতর্কতা।

মৎস্যজীবীদের ফিরে সমুদ্র যাত্রায় নিষেধাজ্ঞা
পাশাপাশি এই সময় জেলেদের গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। এমনকি সমুদ্র উত্তাল থাকার কারণে যে সকল মৎস্যজীবীরা সমুদ্রে রয়েছেন, তাঁদের শীঘ্রই ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

Back to top button