টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

বঙ্গোপসাগরে নিম্নচাপ! আগামী সপ্তাহেই প্রবল বৃষ্টিতে ভিজবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ, সতর্কতা জারি

বাংলাহান্ট ডেস্ক : সকাল থেকেই আকাশ জুড়ে মেঘ। দিনের শুরুতেই অস্বস্তি জনক আবহাওয়া (Weather)। আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে ৯ অগাস্ট মঙ্গলবার থেকে আবহাওয়ার বড় পরিবর্তনের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ দক্ষিণবঙ্গে (South Bengal) ভারী বৃষ্টি ঘটাতে পারে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

একনজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৪.৫° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৫.২° সেলসিয়াস
আর্দ্রতা : ৯২%
বাতাস :  ১১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৯১%

আজকের আবহাওয়া : কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় পরবর্তী ২৪ ঘন্টায় আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। কোনও কোনও জায়গায় বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আজকের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৪ শতাংশ।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : এদিন সকালে জলপাইগুড়ি-আলিপুরদুয়ারের বেশ কিছু জায়গায় বৃষ্টি হলেও আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ৮ অগাস্ট সোমবার সকালের মধ্যে উত্তরবঙ্গের কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। পাহাড়ের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুত-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলেই জানা যাচ্ছে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আবহাওয়ার পূর্বাভাস অনুরূপ। সোমবার সকালের মধ্যে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। তাপমাত্রার পরিবর্তনেরও কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, রবিবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ওড়িশা উপকূলের কাছেই একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবেই ৯ অগাস্ট মঙ্গলবার থেকে ১১ অগাস্ট বৃহস্পতিবারের মধ্যে ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। ৯ অগাস্ট পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার কোনও কোনও জায়গায় রয়েছে ভারী বৃষ্টির সতর্কতাও। ১০ অগাস্ট বুধবার বৃষ্টিপাত আরও বাড়তে পারে বলেই জানা যাচ্ছে। দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, কলকাতায় থাকছে ভারী বৃষ্টির সতর্কতা।

আবহাওয়া দফতরের পক্ষ থেকে মৎস্যজীবীদের উদ্দেশে সতর্কতা জারি করা হয়েছে। নিম্নচাপের প্রভাবে সমুদ্রে ঝোড়ো বাতাস বইবে। তাই সরকারের তরফ থেকে বলা হয়েছে, ৮ অগাস্ট থেকে ১১ অগাস্টের মধ্যে তাঁরা যেন সমুদ্রে মাছ ধরতে না যান। অন্যদিকে যাঁরা এখন মাঝ সমুদ্রে রয়েছেন, তাঁদেরকে ৭ অগাস্টের মধ্যেই ফিরে আসতে বলা হয়েছে।

আগামীকালের আবহাওয়া : আগামী কয়েক দিনের মধ্যেই আমূল-পরিবর্তন হবে আবহাওয়ার। উত্তরবঙ্গে বৃষ্টি কমলেও, নিম্নচাপের প্রভাবে বৃষ্টি বাড়তে চলেছে দক্ষিণবঙ্গে।

Related Articles

Back to top button