টাইমলাইনপশ্চিমবঙ্গআবহাওয়া

ষষ্ঠী থেকে দশমী পুজোতেও বৃষ্টি, সপ্তমীতে ভাসবে বাংলার তিন জেলা: আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক : পুজোয় কেমন থাকতে চলেছে আবহাওয়া ? এটাই প্রধান জিজ্ঞাসা মানুষের। পর পর দুটি বছর করোনার কারণে মাটি হয়েছে পুজোর আনন্দ। এবার আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, ১ অক্টোবর ষষ্ঠীর দিন একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সেটি কোথায় তৈরি হবে এবং তা কোন দিকে প্রবাহিত হবে, তার ওপরেই নির্ভর করছে পুজোর আবহাওয়া। তবে পুজোর সময় প্রতিদিনই আবহাওয়ার আপডেট দেওয়া হবে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ থেকে।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩১.৮° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২২.৩° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৯%
বাতাস : ১১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৭১%

আজকের আবহাওয়া : পুজোয় কলকাতায় ১ অক্টোবর রাত থেকে ৫ অক্টোবর পর্যন্ত হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে ২ অক্টোবর সপ্তমীতে কলকাতায় মাঝারি থেকে একটু বেশি বৃষ্টির সম্ভাবনা। পুজোর সময় আবহাওয়া দফতরের তরফে আবহাওয়ার আপডেট দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ১ অক্টোবর পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির তেমন কোনও পূর্বভাস নেই। ২ অক্টোবর সপ্তমীতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩ অক্টোবর অষ্টমীতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৪-৫ অক্টোবরেও হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এখনও পর্যন্ত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস উত্তরবঙ্গের জন্য দেওয়া হয়নি।

৩০ সেপ্টেম্বর শুক্রবারের মধ্যে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে একইসঙ্গে জানানো হয়েছে, দিনের বেলায় একটু গরম থাকবে অর্থাৎ অস্বস্তির অনুভূতি হবে। ২ অক্টোবর সপ্তমীর দিন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের দু-এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। ৩-৫ অক্টোবর দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামীকালের আবহাওয়া : আগামী শনিবার, ষষ্ঠীর রাত থেকে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে বৃষ্টি শুরু হতে পারে। কেননা পূর্ব-মধ্য এবং সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা। যার জেরে ২-৫ অক্টোবর দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Related Articles