বাংলার আকাশে দুর্যোগের মেঘ! বিশেষ সতর্কতা জারি কলকাতায়, তুমুল বৃষ্টিতে ভিজবে দুইবঙ্গই

বাংলাহান্ট ডেস্ক : সকাল থেকে কলকাতার আকাশ জুড়ে কালো মেঘের ঘনঘটা। আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পশ্চিমবঙ্গ ও ওড়িশা সন্নিহিত এলাকায় নিম্নচাপ তৈরি হয়েছে। শুধু তাই নয়, একটি ঘূর্ণাবর্তও নিম্নচাপের সঙ্গে যুক্ত হয়ে গিয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে এই নিম্নচাপটি ৭.৬ কিমি উচ্চতা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ফলে, দুইয়ের প্রভাবেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। ১৯ -২২ তারিখ পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে৷ টানা বৃষ্টি না হলেও বিক্ষিপ্ত বৃষ্টিপাত এবং বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে৷ আজ শহরের আকাশ দিনভর মেঘলা থাকতে পারে।

আরোও পড়ুন : এটিই পৃথিবীর একমাত্র ফল যাতে আক্রমণ করে না পোকামাকড়! জানুন, নেপথ্যের আসল কারণ কী

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা হবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা কি না স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। অপরদিকে আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা কি না স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি ওপরে।

আরোও পড়ুন : চলছে সাবওয়ে নির্মাণ! মেট্রো রেলের তরফে এল বড়সড় আপডেট, এয়ারপোর্ট এখন হাতের মুঠোয়

বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ। ইতিমধ্যেই, আজ থেকে কলকাতা ও আশেপাশের জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। আগামিকাল এবং পরশু বৃষ্টির পরিমাণ আরও কিছুটা বাড়তে পারে কলকাতা ও আশেপাশের অঞ্চলে। আগামী কয়েকদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের নীচেই থাকবে।

todays Weather report 30 th july of west Bengal

আবহাওয়া দফতর সূত্রে খবর, ২১ তারিখ থেকে ২৬ তারিখের মধ্যে তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, শিলিগুড়ি, উত্তর দিনাজপুরে। যদিও মালদহ ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির পরিমাণ কিছুটা কম থাকবে। আজ উত্তরের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর