উত্তুরে হাওয়া, কুয়াশার দাপট! আরও নামবে পারদ, শীতের বিরাট আপডেট হাওয়া অফিসের

বাংলা হান্ট ডেস্ক: শহরে শীতের (Winter) আমেজ। ঠান্ডা-ঠান্ডা অনুভূতি। সকালে শহর থেকে জেলা, সর্বত্রই কুয়াশার দাপট। শীতকাতুরে বাঙালির যেন আচ্ছে দিন চলে এসেছে। তাপমাত্রাও (Temperature) কয়েকদিন ধরে অনেকটাই নেমেছে। আবহবিদেরা বলছেন, ভরা হেমন্তে শীতের স্পেল ধীরে ধীরে বাড়ছে। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও খানিকটা কমবে।

আজকের আবহাওয়া কেমন?

   

আলিপুর আবহাওয়া দফতর জানাল, শনিবার কলকাতার (Kolkata Weather) সর্বনিম্ন ১৯.৬ তাপমাত্রা ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি বেশি। হাওয়া অফিস জানাচ্ছে, সপ্তাহান্তে পারদ আরও নামতে পারে। তবে শহরবাসীকে এখনও পুরোপুরি পাখা বন্ধ করতে হয়নি। ফ্যান চলার পাশাপাশি চাদর লাগছে। ফলে মনোরম আবহাওয়া রয়েছে শহরে। তবে পাকাপাকিভাবে শীতের আগমন কবে হবে, তা অবশ্য এখনও বলতে পারেনি হাওয়া অফিস।

অন্যদিকে, পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও (South Bengal) ইনিংস শুরু হয়েছে শীতের। শ্রীনিকেতন, বাঁকুড়া, পুরুলিয়ায় (Purulia)0000 পারদ ১৫ ডিগ্রির আশেপাশে নেমেছে। ফলে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে শীতের অনুভূতি আরও বেশ খানিকটা বেশি। ভোরের দিকে কুয়াশার দাপটে দৃশ্যমানতা অনেকটাই কম।

winter night kolkata
এদিকে বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় তা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও তার গতিপথ অন্ধ্রের দিকে। ফলে বঙ্গে ওই নিম্নচাপের তেমন প্রভাব পড়ার আশঙ্কা নেই। আবহাওয়া দফতর সূত্রে আরও খবর, নভেম্বরের শেষ দিকে আরও একটি নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে, যার অভিমুখ হবে অন্ধ্রপ্রদেশের দিকে। তবে এই জোড়া সিস্টেম থেকে অন্তত আগামী সাত দিন বাংলার আবহাওয়ায় কোনও পরিবর্তন হবে না বলেই অনুমান আবহাওয়াবিদদের।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী কয়েকদিন এই শীত শীতভাব বজায় থাকবে। শীতের হালকা আমেজ অনুভব করতে পারবে শহরবাসী।