জেরবার পর্ষদ! অবশেষে মুখ খুললেন গৌতম পাল, TET নিয়ে বিরাট আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ সেই ২০২২ থেকে নিয়োগ দুর্নীতি নিয়ে শোরগোল রাজ্যে। কেলেঙ্কারির অভিযোগে জেলবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী, তাবড় তাবড় নেতা থেকে শুরু করে শিক্ষা দফতরের একাধিক আধিকারিক। একদিকে হকের চাকরির দাবিতে রাস্তায় বসে আন্দোলন চালাচ্ছেন চাকরিপ্রার্থীরা, ওদিকে আদালতে চলছে একাধিক মামলা। এর আগে বহুবার বহু মামলায় কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) প্রশ্নের মুখে পড়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এবার ফের আদালতে জেরবার পর্ষদ (West Bengal Board of Primary Education)।

   

প্রাথমিক টেট ২০২২ নিয়ে কলকাতা হাইকোর্টে দায়ের হয়েছে মামলা। টেটের প্রশ্ন এবং মডেল উত্তর নিয়ে মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে। আগামী ২ এপ্রিল সেই মামলার শুনানি। পর্ষদের মতামত জানতে চেয়েছে কলকাতা হাইকোর্ট। আগামী ২ এপ্রিল তা জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

পর্ষদের উত্তরে কার্বন ডাই অক্সাইডকে গ্রীনহাউস গ্যাস বলা হয়েছে। অন্যদিকে চাকরি প্রার্থীদের দাবি, গ্রিনহাউস গ্যাসের অন্যতম উদাহরণ কার্বন মনোক্সাইড। এবার পর্ষদের বক্তব্য, কার্বন মনোক্সাইড গ্রীনহাউস গ্যাস নয়। যুক্তি দিয়ে পর্ষদ জানায় কার্বন মনোক্সাই ক্ষতিকর হলেও তা পরিবেশ তথা বাতাসের তাপমাত্রা বাড়ায় না, তাই এটি গ্রীন হাউস গ্যাসের আওতায় পড়ে না। শুধু একটি নয়, এরকম আরও একাধিক প্রশ্ন নিয়ে অভিযোগ তুলে মামালা করা হয়।

calcutta high court tet 2022 case

আরও পড়ুন:‘নিলামে ভাইপোর দু’টো বাড়ি কিনে অনাথ আশ্রম করব’! ভোটের আগে বড় ঘোষণা শুভেন্দুর

এই বিষয়ে পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, পেপার সেটার-সহ তিনটি ধাপে বিশেষজ্ঞদের দিয়ে উত্তরগুলি মূল্যায়ন করা হয়েছে। সেগুলো সঠিক বলেই দাবি করেছেন। তবে আদালতে ভিত্তিহীন মামলা হওয়ায় পর্ষদকে জেরবার হতে হচ্ছে। এদিকে এসবের জেরে প্রাথমিক টেটের মডেল উত্তর প্রকাশ পিছিয়ে গেল। আপাতত এপ্রিলের আগে টেট ২০২২ এর ফলাফল প্রকাশ হবে না বলেই মনে করা হচ্ছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর