উচ্চমাধ্যমিকে এবার সেমিস্টার, পরীক্ষা হবে OMR শিটে, সিলেবাসেও আমূল পরিবর্তন আনল সংসদ

বাংলা হান্ট ডেস্কঃ আমূল বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার (Higher Secondary) নিয়ম। আগেই জানা যাচ্ছিল, উচ্চমাধ্যমিকে নয়া পদ্ধতি আসতে চলেছে। সেই মতই নতুন শিক্ষানীতি অনুযায়ী উচ্চমাধ্যমিকে সেমিস্টার সিস্টেম (Semester System) চালু হচ্ছে। এবার থেকে একবার নয়, বছরে দুবার পরীক্ষায় বসতে হবে পড়ুয়াদের। ছ মাস অন্তর হবে পরীক্ষা। ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকেই চালু হয়ে যাবে এই নতুন নিয়ম।

   

পাশাপাশি বদলে যাচ্ছে উচ্চমাধ্যমিক পাঠ্যক্রম অর্থাৎ সিলেবাসও। প্রায় ১১ বছর পর বদল আনা হচ্ছে হচ্ছে এই সিলেবাসে। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে নতুন সিলেবাস এবং সেমিস্টার পদ্ধতির ঘোষণা করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এই বিষয়ে বিস্তারে জানিয়েছেন।

জানানো হয়েছে কবি শ্রীজাতের কবিতা অন্তর্ভুক্ত করা হবে উচ্চমাধ্যমিকের বাংলা বিষয়ে। ইতিহাসের পাঠ্যক্রমে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ পড়তে হবে ছাত্র-ছাত্রদের। তবে বিজ্ঞানের পাঠ্যক্রমে খুব একটা পরিবর্তন আনা হয়নি। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, বিজ্ঞানের অধিকাংশ পড়ুয়ারাই প্রতিযোগিতামূলক পরীক্ষা দেবে। তাই সেই বিষয় মাথায় রেখে পাঠ্যক্রমে সামান্য পরিবর্তন আনা হয়েছে।

পাশাপাশি এই বিষয়ে এবার থেকে যোগ করা হচ্ছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সাইবার সিকিউরিটি এবং সাইকোলজি। পাঠ্যক্রমে বদলের ক্ষেত্রে সবার আগে রয়েছে বাংলা। তারপরই রয়েছে ইংরেজি। যে সব পড়ুয়ার প্রথম ভাষা বাংলা, তাদের তৃতীয় সিমেস্টারে পড়তে হবে কবি শ্রীজাতর লেখা ‘অন্ধকার লেখাগুচ্ছ’। আরও বেশ কিছু কবিতা এবং গল্পের ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে।

সংসদের সভাপতি আরও জানান, ইতিহাস বিষয়ের ক্ষেত্রেও পরিবর্তন আনা হয়েছে। পাঠ্যক্রমে যুক্ত করা হয়েছে ১৮৫৭ সাল থেকে ভারতের ইতিহাস। মহাত্মা গান্ধী, আজাদ হিন্দ ফৌজ থেকে স্বাধীনতার পরবর্তী ইতিহাস পড়তে হবে। পড়তে হবে ১৯৭১ সালের মু্ক্তিযুদ্ধ, তার কারণ, ভারতের ভূমিকা, বাংলাদেশ রাষ্ট্র গঠন সহ সবই। এবার উচ্চমাধ্যমিকে বিষয় সংখ্যা হয়েছে ৬২টি। আগে তা ছিল ৬০।

wbbhse

আরও পড়ুন: পিছন থেকে ধাক্কা! নেপথ্যে কে? কপালে তিনটি, নাকে একটি সেলাইয়ের পর এখন কেমন আছেন মমতা?

২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকেই এই নয়া নিয়ম চালু হবে। যার আওতায় একাদশ ও দ্বাদশ শ্রেণি মিলিয়ে চারটি সেমিস্টারে পরীক্ষা হবে। দুটি সেমিস্টারের পরীক্ষা হবে পড়ুয়াদের নিজের স্কুলে আর বাকি দুটি অন্য স্কুলে। পাশাপাশি প্রথম এবং তৃতীয় সেমিস্টারের পরীক্ষা MCQ প্রশ্নে হবে বলে জানা গিয়েছে। তৃতীয় সেমিস্টারের পরীক্ষা হবে OMR শিটে। যা চেক করা হবে কম্পিউটারের সাহায্যে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর