ভোট ঘোষণার ৭২ ঘন্টার মধ্যে রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে সরাল নির্বাচন কমিশন, শোরগোল!

বাংলা হান্ট ডেস্কঃ দেশজুড়ে লোকসভা ভোটের দামামা বেজে গিয়েছে। শনিবার নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। এই আবহে সামনে এল বড় খবর! রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে (Rajeev Kumar) সরাল নির্বাচন কমিশন। সপ্তাহের শুরুতেই প্রকাশ্যে আসে এই খবর। ভোটের (Lok Sabha Election 2024) প্রাক্কালে নির্বাচন কমিশনের এই ঘোষণা নিয়ে শুরু হয়েছে জোর চর্চা।

   

গত শনিবার থেকেই গোটা দেশে লাগু হয়েছে আদর্শ আচরণ বিধি। চব্বিশের লোকসভা ভোট শান্তিপূর্ণ এবং সুষ্টুভাবে করানোর বিষয়ে কমিশন যে বদ্ধপরিকর তা সেদিনই কার্যত পরিষ্কার করে দেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার (Rajeev Kumar DGP)। এবার ভোটের আবহে রাজ্য পুলিশের ডিজি পদ থেকে সরানো হল রাজীব কুমারকে।

আদর্শ আচরণ বিধি চালু হওয়ার পর পশ্চিমবঙ্গে (West Bengal) এই প্রথম বিরাট পদক্ষেপ গ্রহণ করল জাতীয় নির্বাচন কমিশন। খুব বেশিদিন হয়নি রাজ্য পুলিশের ডিজি পদে আসীন করা হয়েছে রাজীব কুমারকে। ডিসেম্বর মাসে ডিজিপির দায়িত্ব দেওয়া হয়েছিল তাঁকে। তবে ভোটের আগে রাজীবকে সরিয়ে দেওয়া হল। একইসঙ্গেই ৬টি রাজ্যের স্বরাষ্ট্রসচিব বদলের কথা জানানো হয়েছে।

আরও পড়ুনঃ শিক্ষা-খাদ্যের পর এবার আবাস দুর্নীতিতে নাম তৃণমূলের! BJP-তে যোগ দেওয়ার ‘হুঁশিয়ারি’ কাউন্সিলরের

প্রসঙ্গত, ভোট ঘোষণার প্রায় মাস খানেক আগে প্রত্যেকটি রাজ্যে একটি নির্দেশিকা গিয়েছিল। সেই নির্দেশিকায় বলা হয়েছিল, ৩ বছরের অধিক সময় ধরে যেখানে আধিকারিক কাজ করছেন, তাঁদের বদলি করতে হবে। ভোট ঘোষণা হতেই এবার রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে সরানো হল। নির্বাচন সম্বন্ধিত কোনও কাজে তিনি থাকতে পারবেন না, নির্দেশ কমিশনের (Election Commission)। অবিলম্বে এই নির্দেশ কার্যকর করার কথাও বলা হয়েছে।

rajeev kumar dgp

একসময় কলকাতা পুলিশের নগরপাল ছিলেন রাজীব কুমার। সারদা কাণ্ডের তদন্তে তাঁকে তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সম্প্রতি সন্দেশখালি ঘটনাতেও তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিরোধীরা। এবার নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা হতেই তাঁকে সরিয়ে দেওয়া হল। পরবর্তী ডিজি ঠিক করতে সোমবার বিকেল ৫টার মধ্যে কমিশনের কাছে তিনজনের নাম পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিবকে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর