রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বিশেষ ঘোষণা!

বাংলা হান্ট ডেস্কঃ হাতে মাত্র কয়েকটা দিন, তারপরই লোকসভা ভোট। শনিবারই ভোটের দিনক্ষণ জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। এদিকে এই আবহেই রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employee’s) বিরাট সুখবর দিল রাজ্য সরকার। রমজান মাসে সরকারি কর্মচারীদের উত্‍সব ভাতা (ad hoc bonus) বাড়িয়েছে নবান্ন। বৃহস্পতিবারই এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে অর্থ দফতর।

   

ইদের আগেই সরকারি কর্মচারীদের উৎসব ভাতা ১৩.২ % বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। জানিয়ে রাখি, এর আগে সরকারি কর্মীরা উত্‍সব ভাতা ৫৩০০ টাকা পেতেন। বর্তমানে তা বাড়িয়ে ৬০০০ টাকা করা হল। অর্থাত্‍ একলাফে সরকারি কর্মীদের ৭০০ টাকা ভাতা বাড়াল রাজ্য। তবে সকল রাজ্য সরকারি কর্মচারীরা সেই উৎসব ভাতা পাবেন না। শুক্রবার এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করে নবান্ন জানিয়েছে, যে সকল সরকারি কর্মচারীদের বেতন ৪২,০০০ টাকার নীচে, কেবল মাত্র তারাই এই ভাতা পাবেন।

প্রসঙ্গত, প্রায় প্রতি বছরই সরকারি কর্মীদের উত্‍সব ভাতা বাড়াচ্ছে রাজ্য সরকার। এই বছরেও তার ব্যতিক্রম হল না। উল্লেখ্য, ২০১৭ সালে রাজ্য সরকারি কর্মীরা উৎসব ভাতা বাবদ ৩,৬০০ টাকা পেতেন। বর্তমানে তার পরিমাণ বেড়ে হয়েছে ৬,০০০ টাকা। অর্থাৎ গত সাত বছরে প্রায় ৬৭ শতাংশ উৎসব ভাতা বাড়ানো হয়েছে।

গত বছরে সরকারি কর্মীদের এই ভাতা ১০ শতাংশের কিছুটা বেশি বৃদ্ধি করেছিল মমতা সরকার। আর এবার আরও বেশি পরিমাণে ভাতা বাড়িয়ে দিল রাজ্য। তবে উৎসব ভাতা বাড়লেও এখনও কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চালাচ্ছে রাজ্য সরকারি কর্মীরা।

এর আগে গত ৮ ফেব্রুয়ারী রাজ্য বিধানসভায় ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট পেশ করে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ বাড়ানোর ঘোষণা করে মমতা সরকার। বাজেট পেশের দিনই আরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয় রাজ্য সরকারি কর্মীদের। বর্তমানে রাজ্য সরকারি কর্মীদের ডিএ গিয়ে দাঁড়িয়েছে ১৪ শতাংশে। তবে স্বাভাবিকভাবেই তাতে খুশি নন রাজ্যের সরকারি কর্মীদের অধিকাংশ।

mamata nabanna 2

আরও পড়ুন: ভয়ঙ্কর খেল দেখাবে কালবৈশাখী! দক্ষিণবঙ্গের ৭ জেলায় শিলাবৃষ্টিও: সতর্ক করল আবহাওয়া দপ্তর

অঙ্কের হিসেবে রাজ্যের সাথে কেন্দ্রের ডিএ-র ফারাক এখন ৩৬ শতাংশ। যা দেখে রীতিমতো ক্ষোভে ফুঁসছে ডিএ আন্দোলকারীরা। রাজ্যের বিরুদ্ধে কখনও অনশন, কখনও বিক্ষোভ অন্দোলন চালাচ্ছেন তারা। এরপর কেন্দ্রীয় হারে ডিএ আদায়ের জন্য তারা মমতা সরকারের বিরুদ্ধে আরও জোড়ালো আন্দোলনে নামতে চলেছেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর