আশঙ্কাই সত্যি হল! হাতে মাত্র ২৪ ঘণ্টা, আমূল বদলে যাবে রাজ্যের আবহাওয়া, IMD-র আপডেট

বাংলা হান্ট ডেস্ক: আশঙ্কা অনুযায়ীই আন্দামান সাগর সংলগ্ন এলাকায় তৈরি হয়ে গেল ঘূর্ণাবর্ত। আবহাওয়া দপ্তর (Weather Office) সূত্রে খবর, আপাতত থাইল্যান্ডের দক্ষিণে রয়েছে। এরপর বঙ্গোপসাগরে এসে সেই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর জেরেই আপাতত শীতের আগমনে বাধা। অর্থাৎ শীতের গতি কিছুটা কমেও যেতে পারে বলে মনে করা হচ্ছে।

weather

   

একটু শীতের আমেজ আসতে না আসতেই ফের নিম্নচাপ। এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ের রূপও নিতে পারে বলে মনে করা হচ্ছে। এর প্রভাব সরাসরি এ রাজ্যে পড়ার সম্ভাবনা নেই তবে এর প্রভাবে মঙ্গলবার রাজ্য আবহাওয়ার বদল হতে পারে। কমতে পারে শীত।

আরও পড়ুন: ‘আগামী ১১ ডিসেম্বর…’, তারিখ জানিয়ে দিলেন শুভেন্দু, কী ঘটাতে চলেছেন? তোলপাড় রাজ্য

আবহাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, এই মুহূর্তে নিম্নচাপ এ রাজ্য থেকে অনেক দূরে রয়েছে। তাই চলতি সপ্তাহে রাজ্যের কোথাওই সেরম বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। তবে উত্তর ও উত্তর- পশ্চিম দিক থেকে শুষ্ক হাওয়া ঢুকবে। যার জেরে শুষ্ক থাকবে আবহাওয়া। আংশিক মেঘলা থাকতে পারে আকাশ।

শীতের পথে কাঁটা নিম্নচাপ

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপের প্রভাবে সপ্তাহের শুরুতেই আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা। নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হওয়ারও সম্ভাবনা রয়েছে। প্রাথমিকভাবে এর অভিমুখ অন্ধ্রপ্রদেশ উপকূল হলেও পরে গতিপথ পরিবর্তন করে ঘূর্ণিঝড়ের রূপে নেয় কী না সেটাই দেখা হচ্ছে। বাংলায় মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। কলকাতাতেও ২ ডিগ্রি পর্যন্ত বাড়বে তাপমাত্রা।

বাড়বে তাপমাত্রা

শীতের পথে কাঁটা হচ্ছে নিম্নচাপ। আপাতত শীতের দ্রুত আগমনের কোনও সম্ভাবনা নেই। উল্টে বাড়বে তাপমাত্রা। এই সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে কিছুটা বাড়বে তাপমাত্রা। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে তাপমাত্রা বৃদ্ধি পাবে।

weather winter

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের কোনও জেলাতেই সেরম বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সপ্তাহের শেষের দিকে দার্জিলিং ও কালিম্পঙ এ সামান্য বৃষ্টির সম্ভাবনা। তাপমাত্রার সেরম হেরফের হবে না।

সম্পর্কিত খবর