নয়া সাইক্লোনিক সার্কুলেশন! মুহূর্তে বদলে যাবে দক্ষিণবঙ্গের আবহাওয়া, রেকর্ড বৃষ্টির সতর্কতা

বাংলা হান্ট ডেস্ক: দুর্যোগের ঘনঘটা! টানা কিছুদিন ধরেই রাজ্যে দাপট দেখাচ্ছে বর্ষণ। উত্তরবঙ্গ থেকে দক্ষিণ গত কয়েকদিন ধরে টানা বৃষ্টিতে ভিজেছে একাধিক জেলা। আজও তোলপাড় আবহাওয়া। এরই মাঝে অশনি সংকেত! আলিপুর আবহাওয়া (Alipore Weather office) দফতর সূত্রে খবর, আরও এক ঘূর্ণাবর্তের তৈরি হয়েছে পড়শি রাজ্য বিহারে (Bihar)।

আবহাওয়া দফতর জানাচ্ছে এই সাইক্লোনিক সার্কুলেশনটি উত্তর প্রদেশ ও বিহারের উপর দিয়ে মধ্য ট্রপোস্ফিয়ার স্তরে বিস্তৃত রয়েছে। অন্যদিকে আবার হিমালয় পাদদেশ সংলগ্ন এলাকা দিয়ে যে মৌসুমী অক্ষরেখা বিস্তৃত হয়েছে তা আগামী সপ্তাহের মধ্যবর্তী সময় পর্যন্ত একই অবস্থানে থাকবে।

   

এই দুইয়ের জোড়া দাপটে কলকাতা সহ দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গ সহ দেশের বিভিন্ন জায়গায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই মনে করছে হাওয়া অফিস। এর জেরে আগামী ১৪ তারিখ পর্যন্ত হিমালয় পাদদেশ সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ইতিমধ্যেই সেসব এলাকায় জারি হয়েছে অরেঞ্জ অ্যালার্ট।

আরও পড়ুন: অর্থ পাচার মামলার জের! এবার ED-র হাতে গ্রেফতার খোদ বিচারক, তোলপাড়

আজ প্রায় রাজ্যের সমস্ত জেলাতেই কম-বেশি ঝড়- বৃষ্টি সম্ভাবনা রয়েছে। ‌গতকালের পর আজও জারি থাকবে হলুদ সতর্কতা। আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি সম্ভাবনা রয়েছে৷ বেলা বাড়লে বৃষ্টির সম্ভাবনা প্রায় ৬০ শতাংশ পর্যন্ত থাকছে বলে পূর্বাভাস।

আরও পড়ুন: TMC নেতা-সহ ২০ জনের টাকা নিয়ে পগারপার দম্পতি! তাদের আসল পরিচয় জানলে চমকে যাবেন

weather

পশ্চিমবঙ্গে আগামী ১২ তারিখ অবধি প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। তাপমাত্রাও কিছুটা কম থাকবে। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকার সম্ভাবনা রয়েছে। আজ থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টি হতে পারে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর