বৃষ্টি-বজ্রপাতের সঙ্গে ভয়ঙ্কর দমকা হাওয়া, সরস্বতী পুজোয় ভাসবে দক্ষিণবঙ্গ! IMD-র ভয়ঙ্কর রিপোর্ট

বাংলা হান্ট ডেস্ক : শীতের স্পেল প্রায় নেই বললেই চলে। এদিকে মাঝে মাঝে ভ্রুকুটি করে চলেছে অকাল বৃষ্টি। সরস্বতী পুজোর দিনই দুর্যোগপূর্ণ আবহাওয়ার ইঙ্গিত দক্ষিণবঙ্গের (South Bengal) চার জেলায়। মাটি হতে পারে ভ্যালেন্টাইন ডে-র প্ল্যান পরিকল্পনা। দক্ষিণবঙ্গের মোট আট জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর (India Meteorological Department)।

   

গতকাল থেকেই মেঘাচ্ছন্ন ছিল দক্ষিণবঙ্গের আকাশ। উত্তর পশ্চিমের শীতল হাওয়ার দাপট কমে বাড়ছিল পূবালী হাওয়ার রমরমা। কাল থেকেই শীত প্রায় গায়েব। তাপমাত্রাও বাড়ছে চড়চড়িয়ে। আগামী বুধবার ও বৃহস্পতিবারের মধ্যে ৩-৪ ডিগ্রি তাপমাত্রা আরও বাড়তে পারে বলে অনুমান।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, গত বছরের ভয়ঙ্কর ‘এল নিনো’র অফটার এফেক্ট পড়বে এবছর। এবছরের গরম গত বছরের রেকর্ডকেও ছাড়িয়ে যাবে। তবে এটা কেবল ভারতেই নয়, গোটা বিশ্বের মানুষ দেখবে এই পরিবর্তন। তবে জুলাই, অগাস্টের পর ভারতীয়রা খানিক স্বস্তি পেলেও পেতে পারে। কারণ তখনই ‘লা নিনা’র প্রবেশ করার কথা। ‘লা নিনা’র প্রভাবে ভারতে ভালো বৃষ্টি হবে বলে জানিয়েছেন আবহাওয়া বিশারদরা।

আরও পড়ুন : সন্দেশখালির ঘটনায় চুপ অপর্না, কৌশিকরা! ‘কলকাতার বুদ্ধিজীবীরা নির্লজ্জ’, বলছে অপর বিশিষ্ট মহল

কলকাতার আবহাওয়া : আজ কলকাতার তাপমাত্রা থাকবে ১৮ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আকাশ আংশিক মেঘলা, বৃষ্টিপাতের সম্ভাবনা আপাতত নেই। তবে বৃহস্পতিবার বৃষ্টিপাত হতে পারে বলে খবর। মূলত ঘুর্ণাবর্ত ও অক্ষরেখার প্রভাবে বৃষ্টি হবে মধ্য এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে। যার প্রভাব পড়বে বাংলাতেও।

আরও পড়ুন : ‘যথার্থ জায়গায় বলব সব’, সন্দেশখালি থেকে ফিরেই দিল্লির পথে রাজ্যপাল, জল্পনা চরমে

দক্ষিণবঙ্গের আবহাওয়া : আজ থেকেই হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। বৃষ্টির দাপট বাড়বে বুধ ও বৃহস্পতিবার। সঙ্গে বজ্রপাতের আশঙ্কা এবং ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া।