“ভারতের সাথে….”, নিজ্জার হত্যাকাণ্ডে চাপে পড়ে সুর নরম ট্রুডোর

বাংলা হান্ট ডেস্ক: কানাডার (Canada) প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau) সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের তদন্তের বিষয়ে আরও একটি বিবৃতি দিয়েছেন। তবে, সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এবার তাঁর সুর বদলে গেছে বলে অনুমান করা হচ্ছে। তিনি বিষয়টির তদন্তে ভারতের সাথে গঠনমূলকভাবে কাজ করার ইচ্ছেপ্রকাশ করেছেন। কানাডিয়ান নিউজ চ্যানেল CAPC-র মতে, ট্রুডোকে যখন নিজ্জার হত্যাকাণ্ডের তদন্ত সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল তখন তিনি একটি দীর্ঘ বিরতি নিয়ে বলেছিলেন, তিনি বিষয়টির গভীরে যাওয়ার জন্য ভারত সরকারের সাথে গঠনমূলকভাবে কাজ করতে চান।

   

রিপোর্ট অনুযায়ী, ট্রুডোকে জিজ্ঞাসা করা হয়েছিল, “কানাডিয়ান নাগরিক হরদীপ সিং নিজ্জার হত্যার তদন্তে ভারত কিভাবে সহযোগিতা করছে? যেখানে কানাডা বলে যে তার কাছে বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে এবং ভারত আশা করে কানাডা প্রথমে তার তদন্ত শেষ করবে?” তখন কানাডার প্রধানমন্ত্রী বলেছেন, “কানাডার মাটিতে একজন কানাডিয়ান নাগরিকের হত্যা এমন একটি ঘটনা যা আমাদের সকলের অত্যন্ত গুরুত্ব সহকারে নেওয়া উচিত।” তিনি আরও বলেন যে, “ওই অভিযোগ যেখানে ভারত সরকারের এজেন্টদের জড়িত বিষয়টি রয়েছে সেটা আমরা হালকাভাবে বলিনি।”

What did Trudeau say about the murder of Nijjar.

ভারতের সঙ্গে গঠনমূলক কাজ করার ইচ্ছেপ্রকাশ করেছেন: ট্রুডো জানিয়েছেন, “একটি বৈচিত্র্যময় দেশ হিসেবে, আমাদের সকল কানাডিয়ানকে বিদেশি সরকারের অবৈধ কর্মকাণ্ড থেকে রক্ষা করার জন্য দায়িত্বকে অত্যন্ত গুরুত্বের সাথে নিতে হবে।” CAPC-র শেয়ার করা ভিডিও অনুসারে, কানাডার প্রধানমন্ত্রী বলেছেন যে তাঁর সরকার সঠিক তদন্ত নিশ্চিত করছে। তিনি আরও বলেন, “আমরা আইনের শাসনের পক্ষে দাঁড়ানো এবং আমাদের বিচার ব্যবস্থা ও আমাদের পুলিশের স্বাধীনতা অনুযায়ী যথাযথ তদন্ত করা নিশ্চিত করার বিষয়ে স্পষ্ট ছিলাম।” ট্রুডো বলেন, “আমরা এর তলানিতে যেতে ভারত সরকারের সঙ্গে গঠনমূলকভাবে কাজ করতে চাই। এটি কিভাবে ঘটতে পারে তা বোঝার জন্য, পাশাপাশি, এটাও সুনিশ্চিত করতে হবে যে, কোনো কানাডিয়ান আবার যাতে কোনো আন্তর্জাতিক শক্তির দ্বারা বিদেশি হস্তক্ষেপের জন্য দুর্বল না হয়।”

আরও পড়ুন: সামরিক ক্ষেত্রে জয়জয়কার ‘আত্মনির্ভর ভারতের’! কামাল দেখাল “মেড ইন ইন্ডিয়া” Mark 1A Fighter Jet

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ২০২৩ সালের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। ভারতের তদন্তকারী সংস্থা এনআইএ ২০২০ সালে নিজ্জারকে “সন্ত্রাসবাদী” ঘোষণা করেছিল। এদিকে, নিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকার জড়িত বলে অভিযোগ করেন জাস্টিন ট্রুডো। তবে তিনি কোনো প্রমাণ দেননি।

আরও পড়ুন: কপাল খুলে গেল রিঙ্কুর! একলাফে বেতন বাড়ল প্রায় দ্বিগুণ, লাখের গণ্ডি পেরিয়ে মিলবে এত টাকা

এদিকে, ভারত দৃঢ়ভাবে এই দাবি অস্বীকার করেছে। এমতাবস্থায়, এই বিষয়টি দুই দেশের কূটনৈতিক সম্পর্ককেও ক্ষতিগ্রস্ত করেছে। পাশাপাশি, মার্চের শুরুতে হরদীপ সিং নিজ্জার হত্যার ভিডিও ফুটেজ প্রকাশিত হয়েছিল। যেখানে সশস্ত্র ব্যক্তিদের নিজ্জারকে গুলি করতে দেখা গেছে। পাশাপাশি, এই হত্যাকাণ্ডকে “কন্ট্রাক্ট কিলিং” হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর