LPG-র পর কবে সস্তা হচ্ছে পেট্রল-ডিজেল? পেট্রোলিয়াম মন্ত্রীর ঘোষণা জেনে খুশি হয়ে যাবেন

   

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই রাখিবন্ধনের সময়ে LPG সিলিন্ডারের (LPG Cylinder) দাম অনেকটাই কমিয়েছে সরকার। তবে, এবার আরও একটি সুসংবাদ আসতে পারে বলে অনুমান করা হচ্ছে। মূলত, এবার পেট্রোল-ডিজেলের দাম কমার বিষয়ে জল্পনা শুরু হয়েছে। উল্লেখ্য যে, বর্তমান সময়ে মুদ্রাস্ফীতি কমিয়ে আনতে একের পর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে সরকারের তরফে।

এদিকে, গত দুই ত্রৈমাসিক ধরে পেট্রোল-ডিজেলের প্রসঙ্গে তেল কোম্পানিগুলি লাভের মুখ দেখেছে। এমতাবস্থায়, এবার পেট্রোল-ডিজেলের দাম কমলেও কমতে পারে। যার ফলে প্রত্যক্ষভাবে লাভবান হবেন সাধারণ মানুষ। পাশাপাশি, এর পরিপ্রেক্ষিতে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী।

আগামীকাল পেট্রোল পাম্প ডিলারদের মিটিং: এই প্রসঙ্গে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হারদীপ সিং পুরী বলেন, সরকার এখন LPG সিলিন্ডারের দাম কমিয়েছে। উজ্জ্বলা প্রকল্পের অধীনে প্রাপ্ত ভর্তুকিতেও এই সুবিধা যুক্ত করা হয়েছে। আগামী সময়ে পেট্রোল-ডিজেলের দাম কমার সুযোগ রয়েছে। বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দাম স্থিতিশীল থাকলে দাম কমতে পারে। অন্যদিকে,আগামী ৯ সেপ্টেম্বর অর্থাৎ শনিবার পেট্রোল পাম্প ডিলারদের একটি বৈঠক সম্পন্ন হবে।

আরও পড়ুন: ৭২ বছর বয়সেও অবলীলায় চালাতে পারেন JCB-ক্রেন! এই ঠাকুমার রয়েছে ১১ টি ভারী যানবাহন চালানোর লাইসেন্স

ডিলার কমিশন বৃদ্ধির দাবি: এদিকে, পেট্রোল পাম্প ডিলারদের বৈঠকে ডিলারদের কমিশন বাড়ানোর বিষয়েও আলোচনা হবে বলে জানা গিয়েছে। সেই সময়ে ডিলারদের পক্ষ থেকে একটি চিঠিও দেওয়া হবে যাতে বলা থাকবে যে পেট্রোল-ডিজেলের দামে কোনো ধরণের পরিবর্তন করা হলে সেই সম্পর্কে আগে থেকে তথ্য দিতে হবে।

আরও পড়ুন: ভুলে যান ডেবিট কার্ড, ভারতে লঞ্চ হল প্রথম UPI ভিত্তিক ATM! ভাইরাল ভিডিও করবে অবাক

কনসোর্টিয়াম অফ ইন্ডিয়ান পেট্রোলিয়াম ডিলারস (CIPD) এই বিষয়ে পেট্রোলিয়াম মন্ত্রীকে একটি চিঠিও লিখেছে। CIPD দামের হার পরিবর্তনের বিষয়ে জানানোর দাবি জানিয়েছে। পাশাপাশি, জানানো হয়েছে ডিলার কমিশন বাড়ানোর জন্য সরকারের অয়েল মার্কেটিং কোম্পানিগুলিকে (OMCs)-কে নির্দেশ দেওয়া উচিত।

When is petrol-diesel cheaper after LPG

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, দীপাবলির মরশুমে পেট্রোল এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৩ থেকে ৫ টাকা কমবে বলে অনুমান করা হচ্ছে। মূলত, নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে সম্পন্ন হতে চলা কয়েকটি রাজ্যের নির্বাচনের আগে সরকার এই পদক্ষেপ নিতে পারে। এদিকে, জেএম ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনাল সিকিউরিটিজের রিপোর্টে বলা হয়েছে, LPG সিলিন্ডারের দাম কমায় সাধারণ মানুষ মুদ্রাস্ফীতি থেকে অনেকটাই স্বস্তি পেয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর