ভুলে যান ডেবিট কার্ড, ভারতে লঞ্চ হল প্রথম UPI ভিত্তিক ATM! ভাইরাল ভিডিও করবে অবাক

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে যুগের সাথে তাল মিলিয়ে পরিবর্তন ঘটছে প্রতিটি ক্ষেত্রেই। সেই রেশ বজায় রেখেই আর্থিক লেনদেনের মাধ্যমেও ঘটেছে পরিবর্তন। এখন হু হু করে বৃদ্ধি পাচ্ছে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (Unified Payments Interface) তথা UPI-এর ব্যবহার। শুধু তাই নয়, তাৎক্ষণিকভাবে আর্থিক লেনদেনের বিষয়ে এটি একটি গুরুত্বপূর্ণ মাধ্যমও হয়ে উঠেছে।

এমতাবস্থায়, গত মঙ্গলবার মুম্বাইতে চলা গ্লোবাল ফিনটেক ফেস্টে UPI ATM প্রথমবারের মতো প্রদর্শন করা হয়েছিল। এর মাধ্যমে আপনি ATM কার্ড ছাড়াই UPI-কে কাজে লাগিয়ে টাকা তুলতে পারবেন। যা রীতিমতো একটি “গেমচেঞ্জার” হিসেবে বিবেচিত হচ্ছে। ইতিমধ্যেই গত বৃহস্পতিবার, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল এক্স-এ একটি ভিডিও পোস্ট করেছেন, যেখানে দেখা গিয়েছে ফিনটেক ইনফ্লুয়েন্সার রবিসুতাঞ্জনি কিভাবে UPI ব্যবহার করে ATM থেকে টাকা তোলা যায় সেই বিষয়টি উপস্থাপিত করছেন।

ওই ভিডিওটিতে, রবিসুতাঞ্জনি (যিনি মূলত ভিডিওটি পোস্ট করেছেন) প্রথমে স্ক্রিনে প্রদর্শিত UPI কার্ডলেস ক্যাশ অপশনে ক্লিক করেন এবং সেখানে টাকা তোলার পরিমাণ লিখতে বলা হয়। সেটি দেওয়ার পর ATM স্ক্রিনে একটি QR কোড প্রদর্শিত হয়। তারপর তিনি BHIM অ্যাপ ব্যবহার করে QR কোড স্ক্যান করেন এবং তাঁর UPI পিন দিয়ে দেন। কিছুক্ষণ পরেই নির্দিষ্ট টাকা বেরিয়ে আসে ATM থেকে। এদিকে, ভিডিওটি শেয়ার করে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল লিখেছেন, “UPI ATM: ফিনটেকের ভবিষ্যত এখানে!”

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এই অনন্য ATM-টি ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন দ্বারা তৈরি করা হয়েছে এবং এনসিআর কর্পোরেশন দ্বারা পরিচালিত হয়েছে। উল্লেখ্য যে, UPI ATM একটি রেগুলার ATM হিসেবেই কাজ করবে এবং বিনামূল্যে ব্যবহারের লিমিট ছাড়িয়ে যাওয়ার পর সেক্ষেত্রে চার্জ প্রযোজ্য হতে পারে।

আরও পড়ুন: চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! এবার বিপুল শূন্যপদে নিয়োগ করছে SBI, এভাবে করুন আবেদন

নতুন UPI ATM-টিতে বর্তমানে BHIM UPI অ্যাপ ব্যবহার করা যাবে। কিন্তু শীঘ্রই Google Pay, PhonePe এবং Paytm-এর মতো অন্যান্য অ্যাপের মাধ্যমেও এটি ব্যবহার করা যাবে বলেও জানা গিয়েছে।এছাড়াও, এই প্রযুক্তিটি এখনও সর্বজনীনভাবে স্থাপন করা হয়নি তবে পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে।

আরও পড়ুন: গ্রাহকদের জন্য সুখবর! ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল দেশের এই বড় ব্যাঙ্ক, আপনার অ্যাকাউন্ট আছে তো?

এদিকে, এই বিশেষ উদ্ভাবন সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়ে একজন ব্যবহারকারী লিখেছেন, “একটি সম্পূর্ণ নতুন, কিন্তু খুব প্রয়োজনীয় উদ্ভাবন! এটি তাঁদের জন্য বিশেষভাবে উপকারী হবে যাঁরা UPI ব্যবহার করতে জানেন কিন্তু ডেবিট কার্ড নয় (অনেকেই আছেন, বিশেষ করে গ্রামীণ এলাকায়)। UPI ATM থেকে টাকা তোলা খুব সহজ হবে। আমরা আর্থিক প্রযুক্তিতে কতদূর এসেছি তা দেখে সত্যিই অবাক হয়েছি।”

পাশাপাশি, অন্য আরেকজন বলেছেন, “এটি দুর্দান্ত উদ্ভাবন। এখন আর কার্ড বহন করার দরকার নেই।” অন্য একজন মন্তব্য করেছেন, “আমি নিশ্চিত যে এটি অন্যান্য ATM মেশিনগুলিতেও উপলব্ধ হবে।” অন্য একজন পুরো বিষয়টিকে “গেমচেঞ্জার” হিসেবে অভিহিত করেছেন।