করোনার চেয়ে ২০ গুণ ভয়ঙ্কর! নয়া মহামারি নিয়ে সতর্ক করল WHO, কবে আসছে? উপসর্গ কী?

   

বাংলা হান্ট ডেস্ক: করোনার থেকেও ২০ গুণ বেশি ক্ষতিকর একটি ভাইরাস নিয়ে এবার বিজ্ঞানীরা সতর্ক করলেন। এই ভাইরাসের ফলেই এবার মহামারি হবে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। এই নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) তরফেও ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে।

ব্রিটেন (Britain) টাস্কফোর্সের চেয়ারম্যান ডেম কেট বিংহ্যাম বলেন, এই ভাইরাসকে প্রতিহত করতে অনেক আগে থেকেই প্রস্তুত হতে হবে। সব দেশের সরকারকে গণহারে টিকা দেওয়ার জন্য পর্যাপ্ত ব্যবস্থা রাখতে হবে।

কী এই ভাইরাস? এর নাম ‘এক্স’ (X Virus)। এই ভাইরাস ‘ডিজিজ এক্স’ দ্বারা সৃষ্ট বলে মনে করা হচ্ছে। এই ধরনের প্যাথোজেন একটি জুনোসিস অর্থাৎ একটি রোগ যা প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। সম্ভবত এটি একটি আরএনএ (RNA) ভাইরাস। আরএনএ ভাইরাস নিউক্লিয়ার অ্যাসিড থেকে তৈরি। আর এই কারণেই এই আরএনএ ভাইরাসের মিউটেশনের হার ডিএনএ ভাইরাসের তুলনায় অনেক বেশি। এর অনেক জিনগত বৈচিত্র্য রয়েছে এবং এর বিরুদ্ধে কার্যকর ভ্যাকসিন (Vaccine) তৈরি করা খুবই কঠিন।

মিসলস ভাইরাসের মতোই সংক্রমণ ছড়াতে সক্ষম এই ভাইরাস। পাশাপাশি ইবোলা ভাইরাসের মতো ভয়ানক হয়ে উঠতে পারে ক্ষয়ক্ষতির হার। বিশ্বের কোনও না কোনও জায়গায় এই ভাইরাসের দ্রুত রেপ্লিকেট হচ্ছে। কিন্তু সমস্যা অন্য জায়গায়। বিংহ্যাম জানিয়েছেন, এই রোগের কোনও নির্দিষ্ট টিকা নেই। ফলে এই রোগে একবার আক্রান্ত হলে উপসর্গ (Symptoms) দেখেই চিকিৎসা করতে হবে। ঠিক যেমনটা করোনার শুরুর দিকে হয়েছিল।

x d

বিংহ্যাম সতর্ক করে বলেছেন, বিশ্ব আরও একটি অতিমারির সাক্ষী হতে পারে অদূর ভবিষ্যতে। আর সেই অতিমারির (Pandemic) দাপটে প্রায় পাঁচ কোটি মানুষ প্রাণ হারাতে পারেন। তবে এই রোগটির প্যাথোজেন কীভাবে মানুষের ক্ষতি করতে পারে তা এখনও পর্যন্ত অজানা।

Avatar
Monojit

সম্পর্কিত খবর