টাইমলাইনখেলাক্রিকেট

বিশ্বের সেরা পাঁচ টি টোয়েন্টি ব্যাটসম্যান বাছলেন প্রাক্তন অজি তারকা, জায়গা হলো কেবল এক ভারতীয়র

বাংলা হান্ট ডেস্কঃ  বলে থাকেন যে টি টোয়েন্টি ফরম্যাটটি হলো পুরোপুরি ব্যাটসম্যানদের জন্য নির্মিত একটি ফরম্যাট। তাদের-কে খুব বেশি দোষ দেওয়া যায় না। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় ব্যাটাররা পুরোপুরি বোলারদের ওপর দাপট দেখাচ্ছেন। প্রাক্তন অজি অলরাউন্ডার শেন ওয়াটসন জানিয়েছেন তার পছন্দের এমনই পাঁচ ব্যাটারদের নাম যারা এই ফরম্যাটে হয়ে ওঠেন বোলারদের মূর্তিমান আতংক। জেনে নেওয়া যাক ওয়াটসনের সেই পছন্দের পাঁচ তারকার কথা যাদের এই ফরম্যাটে দমিয়ে রাখতে পারেন না কোনও বোলার।

১. ক্রিস গেইল
ক্যারিবিয়ান তারকার বিষয়ে হয়তো আর নতুন করে কিছু বলার দরকারই নেই। টি টোয়েন্টি ক্রিকেটের জগতে তার প্রভাব সম্পর্কে জানে গোটা বিশ্ব। গোটা বিশ্ব জুড়ে টি টোয়েন্টি ক্রিকেট খেলে মোট ১৩,০০০ রান করেছেন গেইল। একসময় আইপিএল খেলতে নেমে ৩০ বলে শতরান করেছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে। তার ব্যাট কথা বলতে শুরু করলে বোলারদের কাছে প্রার্থনা করা ছাড়া আর কোনও উপায় থাকে না।

২. এবি ডিভিলিয়ার্স
শেন ওয়াটসনের তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকান তারকা এবি ডিভিলিয়ার্স। সারাদিন ব্যাট করে টেস্ট ম্যাচ বাঁচানোতেও যতটা দক্ষ এবি, ঠিক ততটাই দক্ষ মারকাটারী ব্যাটিং করে যে কোনও বোলিং লাইন আপের কোমর ভেঙে দিতে। গেইলের মতোই গোটা বিশ্বের ক্রিকেট অনুরাগীদের কাছে অতিপ্রিয় তিনি।

AB de Villiers

৩. বিরাট কোহলি
ক্রিকেটের যে কোনও ফরম্যাটেই হোক না কেন, শ্রেষ্ঠ ব্যাটসম্যানদের কথা উঠলে বিরাট কোহলিকে বাইরে রাখা যায় না। রাখতে পারেননি ওয়াটসন-ও। কিছুদিন আগেও আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনি। সদ্য মার্টিন গাপ্টিলের কাছে সেই জায়গা খোয়াতে হলেও ভবিষ্যতে তিনি যে সেই জায়গা পুনরুদ্ধার করে নেবেন, তা বলাই বাহুল্য।

৪. আন্দ্রে রাসেল
তার বিধ্বংসী ব্যাটিং কোমর ভেঙে দিতে পারে বিশ্বের যে কোনও বোলিং লাইন আপের। টি টোয়েন্টি ক্রিকেটে ১৭০ এর স্ট্রাইক রেটে ব্যাট করেন তিনি। এর থেকেই বোঝা যায় কতটা মারাত্মক হয়ে উঠতে পারেন তিনি। বোলারদের কাছে কোনও প্ল্যান থাকলেও রাসেলের ঝড়ো ব্যাটিং চলতে শুরু করলে খড়-কুটোর মতোই উড়ে যায় সেই সমস্ত প্ল্যান।

৫. ডেভিড ওয়ার্নার
বাঁ হাতি অজি তারকার কাছে হেনস্থা হননি এমন বোলার খুঁজে পাওয়া যাবে না। আইপিএল থেকে শুরু করে আন্তর্জাতিক ক্রিকেট, সব জায়গাতেই সমান ভয়ংকর ওয়ার্নার। পেস এবং স্পিন দুইয়ের বিরুদ্ধেই স্বচ্ছন্দ ওয়ার্নার। যোগ্য হিসাবেই নিজের দেশের তারকা অলরাউন্ডারের তৈরি তালিকায় জায়গা পেয়েছেন।

Related Articles

Back to top button