টাইমলাইনপশ্চিমবঙ্গভারতরাজনীতি

মমতা, যোগি না কেজরিওয়াল! দেশের সবচেয়ে জনপ্রিয় মুখ্যমন্ত্রী কে? সমীক্ষায় চমকপ্রদ তথ্য

বাংলা হান্ট ডেস্ক : দেশের সবচেয়ে জনপ্রিয় মুখ্যমন্ত্রী কে? এই প্রশ্নের উত্তর খুঁজতেই ইন্ডিয়া টুডে (India Today) এবং সি ভোটার (C-Voter) একটি সমীক্ষা চালায়। এই সমীক্ষায় এনডিএ সরকারের (NDA Government) সাফল্য বা ব্যর্থতা থেকে শুরু করে বিপক্ষ দলের অবস্থান নিয়েও প্রশ্ন তুলে ধরা হয় সাধারণ মানুষের সামনে। এই সমীক্ষায় মোট ১ লক্ষ ৪০ হাজার ৯১৭ জন মানুষ অংশ নেন।

crockex

এই সমীক্ষার রিপোর্টে অনুসারে, এই মুহুর্তে লোকসভা নির্বাচন হলে আরও একবার সংখ্যা গরিষ্ঠতা নিয়ে সরকার গড়বে বিজেপি। তবে আসনের সংখ্যা প্রায় তিনগুণ বৃদ্ধি পাবে কংগ্রেসের। ২০১৯ লোকসভা নির্বাচনে কংগ্রেসের ঝুলিতে ছিল মাত্র ৫২টি আসন। সি ভোটারের এই সমীক্ষায় দেখা গেল কংগ্রেস পেতে পারে প্রায় ১৫৩ টি আসন। অবশ্যই কংগ্রেসের সদ্য সমাপ্ত ভারত জোড়ো যাত্রার এজটা বিরাট প্রভাব পড়েছে দেশবাসীর উপর। আর তারই ফল হল দেশের শতাব্দী প্রাচীন এই দলটির বিরাট সাফল্য।

এরপরই উঠে আসে দেশের সবচেয়ে জনপ্রিয় মুখ্যমন্ত্রী কে? দেখা যায় এখানেও জয়জয়কার গেরুয়া শিবিরেরই। সবচেয়ে উঁচু স্থানে রয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ। প্রায় ৩৬ শতাংশ মানুষ মনে করেন যোগি আদিত্যনাথই সবচেয়ে জনপ্রিয় মুখ্যমন্ত্রী। দ্বিতীয় স্থানে রয়েছেন দিল্লির আপ সরকারের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর নামে ভোট পড়েছে ১৬ শতাংশ। এই তালিকায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন যুগ্ম অবস্থানে রয়েছেন। দুজনেরই প্রাপ্ত ভোট শতাংশ ৭।

এখনও পর্যন্ত দেশের সবচেয়ে ভালো প্রধানমন্ত্রী কে? এই প্রশ্নও করা হয় এই সমীক্ষায়। দেখা যাচ্ছে, ৪৭ শতাংশ মানুষ মনে করেন এখনও পর্যন্ত দেশের সবচেয়ে ভালো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৬ শতাংস মানুষের মতে এই স্থান অটল বিহারী বাজপেয়ীর। ১২ শতাংশ মানুষ মনে করেন ইন্দিরা গান্ধী দেশের সবচেয়ে সফল প্রধানমন্ত্রী। ৮ শতাংশ মানুষের দাবি ভারতের সেরা প্রধানমন্ত্রী মনমোহন সিং।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker