কেন ট্রেনের মাঝের অংশে থাকে AC কোচ? ৯৯ শতাংশ ব্যক্তি জানেন না এই উত্তর

বাংলা হান্ট ডেস্ক: ভারতীয় রেল (Indian Railways) হল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। যেখানে প্রতিদিন হাজার হাজার ট্রেন চলাচল করে এবং লক্ষ লক্ষ মানুষ সফর করেন। আর এইভাবেই আমাদের দেশে ট্রেন হয়ে উঠেছে গণপরিবহণের অন্যতম মাধ্যম। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, ট্রেনে চেপে যাতায়াতের ক্ষেত্রে খরচের পরিমাণ হয় অনেকটাই কম। আর সেই কারণেই রেলপথের ওপর ভরসা করেন অধিকাংশ যাত্রী।

   

এমতাবস্থায়, ক্রমবর্ধমান যাত্রীদের কথা মাথায় রেখে এবং তাঁদের সুষ্ঠুভাবে পরিষেবা প্রদানের লক্ষ্যে একের পর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করছে রেল। শুধু তাই নয়, এখন বৃদ্ধি পাচ্ছে AC ট্রেনের সংখ্যাও। তবে ট্রেনে আমরা সকলেই কমবেশি সফর করলেও এমন কিছু বিষয় রয়েছে যেগুলি সকলেরই অজানা। এমতাবস্থায় বর্তমান প্রতিবেদনে আজ আমরা ঠিক সেই রকমই এক বিষয়ের প্রসঙ্গ উপস্থাপিত করব।

Why AC coach is in the middle part of the train

আপনি নিশ্চয়ই দেখেছেন যে, সাধারণত একটি দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনের ঠিক মাঝের অংশে AC কোচগুলিকে রাখা হয়। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, কেন ওই কোচগুলিকে মাঝে রাখা হয়? এর পেছনেও রয়েছে কিছু গুরুত্বপূর্ণ কারণ। যেগুলি অধিকাংশ জনেরই অজানা।

আরও পড়ুন: বড় ধাক্কা Jio-Airtel-কে! অবিশ্বাস্য কম দামে 5G প্ল্যান চালু করছে Vi, উপকৃত হবেন কোটি কোটি গ্রাহক

প্রসঙ্গত উল্লেখ্য যে, দূরপাল্লার সফরের ক্ষেত্রে অধিকাংশ যাত্রীই AC কোচের টিকিট বুক করে থাকেন। এমতাবস্থায়, এই কোচে খুব তাড়াতাড়ি টিকিট বুক হয়ে যায়। জানিয়ে রাখি যে, যখন AC কোচ প্রথমবারের মতো রেলের সাথে সংযুক্ত হয়েছিল, তখন সেটিকে ইঞ্জিনের ঠিক পাশে স্থাপন করা হয়েছিল।

আরও পড়ুন: বড় ধাক্কা Jio-Airtel-কে! অবিশ্বাস্য কম দামে 5G প্ল্যান চালু করছে Vi, উপকৃত হবেন কোটি কোটি গ্রাহক

কিন্তু, সেই সময়ে AC কোচে ইঞ্জিনের প্রবল শব্দ পোঁছে যেত। যার ফলে সেই কোচে সফর করা যাত্রীরা পড়তেন সমস্যায়। আরেকটি কারণ হল, AC কোচ মাঝখানে থাকায় যাত্রীরা স্টেশনে প্ল্যাটফর্মের মাঝখানে নামতে পারেন। এমন পরিস্থিতিতে ট্রেনের শুরুতে এবং শেষে জেনারেল কোচ যোগ করা হয়।

সম্পর্কিত খবর